ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

ঢাকা: টানা পতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১১ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৫ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট বেড়েছে।

এর আগে রোববার (৮ ডিসেম্বর) থেকে মঙ্গলবার (১০ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫১২ পয়েন্টে। এদিন ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৭ ও ১৫৫২ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬৫টির এবং ৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, খুলনা পাওয়ার, প্যারামাউন্ট টেক্সটাইল, এসকে ট্রিমস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, জিলবাংলা সুগার এবং নিউ লাইভ ক্লথিংস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২০ পয়েন্টে।

বুধবার সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। এদিন সিএসইতে ২৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ২৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad