ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

দেশের উন্নয়নে সবাইকে কর দিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
দেশের উন্নয়নে সবাইকে কর দিতে হবে

সিলেট: দেশের উন্নয়নে সবাইকে ভ্যাট-কর দেওয়ার আহ্বান জানিয়েছেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) নগরের একটি অভিজাত হোটেলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত ‘ভ্যাট সংলাপ ও ব্যবসায়ী সম্মাননা’ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, একটি দেশের চালিকা শক্তির মূল উৎস দেশটির রাজস্ব আয়।

আগামী দিনে বাজেট আরও বাড়বে। তাই দেশের উন্নয়নে সবাইকে কর দিতে হবে।  

তিনি বলেন, প্রবাসীরা কর দিতে চান। কিন্তু জাতীয় পরিচয়পত্র না থাকায় তারা কর দেওয়ার মাধ্যমে রাষ্ট্রের উন্নয়নে অংশীদার হতে পারছেন না। বিষয়টি নিয়ে তাই ভাবা দরকার। আপাতত পাসপোর্টের মাধ্যমে তাদের কর দেওয়ার আওতায় আনা সম্ভব।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী যেভাবে রাষ্ট্র পরিচালনা করছেন, তাতে আমরা অভিভূত। তিনি সবক্ষেত্রের সফল এক গবেষক। তার সব কাজ পরিকল্পনামাফিক। তাই ভ্যাট ও কর দেওয়ার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সবাইকে শামিল হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক, নিরীক্ষা ও শুল্ক গোয়েন্দা) ড. মাসুদ সাদিক বলেন, ভ্যাট ফাঁকি গোপন কোনো বিষয় নয়। ফলে পুরো ব্যবস্থাকে আমরা ডিজিটাল করার দিকে নিয়ে যাচ্ছি।  

তিনি বলেন, এখন যে কেউ অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন ও রিটার্ন দাখিল করতে পারবেন। এমনকি ব্যাংক ছাড়াও বিকাশ, রকেটসহ অন্য আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে কর ও ভ্যাট দেওয়া যাবে।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার গোলাম মো. মুনীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি জয়দেব ভদ্র, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, এফবিবিসিআইয়ের পরিচালক খন্দকার শিপার আহমদ, কর কমিশনার রনজীত কুমার সাহা, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

অনুষ্ঠানে সর্বোচ্চ মূসক সম্মাননা অর্জন করায় নয় প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননা পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো, শ্রীমঙ্গল ইস্পাহানি টি লিমিটেড, জৈন্তাপুর শেলটেক টেকনোলজি লিমিটেড, সিলেটের ট্রান্সকম লিমিটেড (কেএফসি), সুনামগঞ্জের ছাতকের মেসার্স সীমা লাইমস ইন্ডাস্ট্রিজ, পিকে ট্রেডিং ডিস্ট্রিবিউশন, সুনামগঞ্জের লতিফা কমিউনিটি সেন্টার, হবিগঞ্জ অ্যাগ্রো লিমিটেড, মেসার্স শরিফ সেন্টার, গ্রিন প্ল্যানেট রিসোর্ট লিমিটেড।

এর আগে সকালে নগরের মেন্দিবাগ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের সামনে থেকে দিনটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান। র‌্যালিটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এনইউ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa