ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

‘জনগণের ভ্যাটের টাকাতেই দেশের উন্নয়ন হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
‘জনগণের ভ্যাটের টাকাতেই দেশের উন্নয়ন হচ্ছে’

ঢাকা: দেশের উন্নয়নে ভ্যাট দিয়ে সরকারকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

তিনি বলেন, দেশের মানুষ যদি সচেতন হয়ে ভ্যাট দেয়, তাহলে ২০৪১ সাল নয়, এর আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।  

মঙ্গলবার (১০ ডিসেম্বর) যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘মূল্য সংযোজন কর’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

 

স্বপন ভট্টাচার্য বলেন, বর্তমানে দেশ উন্নয়নের ধারায় চলছে। জনগণকে বোঝাতে হবে। তাদের ট্যাক্সের টাকাতেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। জনগণ যদি বুঝতে পারে, তাহলে তারাই স্বতঃস্ফুর্তভাবে কর প্রদানে উৎসাহিত হবে। এতে দেশে উন্নয়নের অগ্রযাত্রা বাড়বে।

প্রতিমন্ত্রী বলেন, গত দশ বছরে রাজস্ব বিভাগ আয়কর আহরণে উল্লেখযোগ্য ভূমিকা রেখছে। যার ফলে উন্নয়ন দৃশ্যমান হয়েছে। এমন একটা সময় ছিল যখন মানুষ রাজস্ব বিভাগের কর্মকর্তাদের দেখলে ভয় পেত। বর্তমানে সাধারণ মানুষ আয়কর বা ভ্যাট দিতে উৎসাহ বোধ করছে।

তিনি বলেন, আয়কর ও ভ্যাট আহরিত দপ্তরগুলোকে আধুনিকায়ন করা জরুরি। অটোমেশনের মাধ্যমে যদি ভ্যাট আদায় করা হয়, তবে আশা করি ভ্যাট আদায় বাড়বে। কারণ পূর্ণাঙ্গভাবে অটোমেশন করতে পারলে ভ্যাট ও ট্যাক্সের সঠিক হিসাব পাওয়া যাবে।

অনুষ্ঠানে যশোর ভ্যাট কমিশনারেটের অধীনস্থ ২১ প্রতিষ্ঠানকে জেলা পর্যায়ের সর্বোচ্চ করদাতার সম্মাননা দেওয়া হয়। যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কাজী নাবিল আহমেদ, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মঈনুল হক ও বাংলাদশে মহিলা পরিষদ যশোর শাখার সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টার্চায্য প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
টিএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa