ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

শেয়ার

দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৯ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৬২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১৫১ পয়েন্ট কমেছে। রোববারও (৮ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে।

যা ৩ বছর ৩ মাস ৯ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ৩১ আগস্ট এই দিনের চেয়ে কম অবস্থানে ছিল ডিএসইএক্স সূচক। ওই দিন ডিএসইএক্স ৪ হাজার ৫২৬ পয়েন্টে অবস্থান করছিল। সোমবার ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২২ ও ১৫৬১ পয়েন্টে।

ডিএসইতে এ দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি টাকার।

ডিএসইতে এ দিন ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৩৩টির এবং ৫৩টি বা প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, সিনোবাংলা, ড্যাফোডিল, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোনার বাংলা ইন্সুরেন্স  ও  রেকিট বেনকিজার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। সিএসইতে ১৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৬ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে ১৪ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa