bangla news

তিন বছর আগের অবস্থানে ডিএসইর সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৮ ৫:০০:০৯ পিএম
ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৮ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৭৫ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২২৩ পয়েন্ট সঙ্গে কমেছে। যা ডিএসই’র সূচক তিন বছর আগের অবস্থানে নিয়ে এসেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে। যা ৩ বছর ১ মাস ৭ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ৩০ অক্টোবর আজকের চেয়ে কম অবস্থানে ছিল ডিএসইর ডিএসইএক্স সূচক। ওইদিন ডিএসইএক্স ৪ হাজার ৫৯২ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪১ ও ১৫৮৩ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩২ কোটি টাকার।

এ বাজারে এদিন ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৭৩টির এবং ২৭টি বা প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- সিনোবাংলা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, ড্যাফোডিল কম্পিউটার্স, লাফার্জ হোলসিম সিমেন্ট, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জেনেক্স ইনফোসিস এবং ওয়াটা কেমিক্যাল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৯ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দর। 

এ বাজারে ১৪ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ২৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-08 17:00:09