ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

সঞ্চয়পত্রের অনলাইন সিস্টেমে এপিআই প্রতিষ্ঠার অনুরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৯
সঞ্চয়পত্রের অনলাইন সিস্টেমে এপিআই প্রতিষ্ঠার অনুরোধ অর্থ মন্ত্রণালয়

ঢাকা: ‘জাতীয় সঞ্চয় স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’-এর সঙ্গে সঞ্চয়পত্র লেনদেনকারী সব বাণিজ্যিক ব্যাংকের ডাটাবেজের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ব্যাংককে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। 

অর্থ মন্ত্রণালয়ের সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ কর্মসূচির পর্যবেক্ষণে দেখা গেছে, ইএফটির (ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার) মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসাবে সঞ্চয়পত্রের সুদ বা মুনাফা দেওয়া হচ্ছে। কিন্তু অনেক সময় ব্যাংক হিসাব সংক্রান্ত তথ্য ভুল থাকায় ইএফটি ফেরত আসে, যা গ্রাহকের ভোগান্তির কারণ হয়।

এজন্য ‘জাতীয় সঞ্চয় স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’-এর সঙ্গে সঞ্চয়পত্র লেনদেনকারী সব বাণিজ্যিক ব্যাংকের ডাটাবেজের এপিআই স্থাপন প্রয়োজন। এতে গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ভিত্তিতে ব্যাংক হিসাবের তথ্য যাচাই করা সম্ভব হবে।  

বর্তমানে জাতীয় রাজস্ব বোর্ডের অনলাইন সিস্টেমের সঙ্গে ‘সঞ্চয়পত্র অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’র এপিআই স্থাপনের ফলে এনআইডির ভিত্তিতে গ্রহকদের টিআইএন যাচাই করা সম্ভব হচ্ছে।

এ অবস্থায় অর্থ বিভাগ বাস্তবায়নাধীন ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ কর্মসূচি’র আওতায় প্রণীত ‘জাতীয় সঞ্চয় স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’র সঙ্গে সঞ্চয়পত্র লেনদেনকারী সব বাণিজ্যিক ব্যাংকের ডাটাবেজের এপিআই প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দিতে বলেছে অর্থ মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯
জিসিজি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa