ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সৌরবিদ্যুৎ প্রকল্পসহ তিন ক্রয় প্রস্তাব অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
সৌরবিদ্যুৎ প্রকল্পসহ তিন ক্রয় প্রস্তাব অনুমোদন সচিবালয়।

ঢাকা: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ পারুয়া, ঘাটচেক ও সরফভাটা মৌজায় ৫৫ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্পসহ মোট তিনটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (০৪ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি কাজে দেশের বাইরে থাকায় বৈঠকে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব খন্দকার ইসতিয়াক আহমেদ সাংবাদিকদের বলেন, আজ ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায় তিনটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে একটি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন, সৌদিআরব থেকে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানি এবং রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট বাস্তবায়নে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

ইসতিয়াক আহমেদ বলেন, বেসরকারি খাতে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ পারুয়া, ঘাটচেক ও সরফভাটা মৌজায় ৫৫ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপনের লক্ষ্যে একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। এ বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করবে দুবাইভিত্তিক প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব মেটিটো ইউটিরিটিস লিমিটেড। সরকার প্রতি ঘণ্টায় ৫ দশমিক ৯৮ কিলোওয়াট রেটে এ বিদ্যুৎকেন্দ্র থেকে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয় করবে বলে চুক্তি হয়েছে।

এছাড়া, বৈঠকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় কমিটি। প্রতি টন ২৪১ দশমিক ৭৫ মার্কিন ডলার দরে 'জি টু জি' ভিত্তিতে সংযুক্ত আবর আমিরাত থেকে এসব সার আমদানি করা হবে। ২৫ টন সার আমদানিতে মোট খরচ হবে ৫১ কোটি ৮১ লাখ টাকা।

তাছাড়া, অর্থ মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রোজেক্ট বাস্তবায়নে ‘প্রোজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড কোয়ালিটি অ্যাসারেন্স কনসালট্যান্সি সার্ভিস’ এর জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রে ৩৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে প্রাইস ওয়াটার হাউজ কুপারস প্রাইভেট লিমিটেড।  

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘন্টা, ডিসেম্বর ০৪-২০১৯।  
জিসিজি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad