ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার  (০৪ ডিসেম্বর) দেশের দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বাড়লেও কমেছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে এদিন উভয় শেয়ারবাজারে লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৩ পয়েন্টে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০ দশমিক ৭০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬১ ও ১৬১৭ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৯ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪১২ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৭টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৪টির এবং ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- সোনারবাংলা ইন্স্যুরেন্স, সিনোবাংলা, এসকে ট্রিমস, প্যারমাউন্ট ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, ডরিন পাওয়ার, ন্যাশনাল ইন্স্যুরেন্স, নর্দান ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স ও সায়হাম কটন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। বুধবার সিএসইতে ২৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ২২ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এসএমএকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।