ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও বেড়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১০৬১ ও ১৬১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮২ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৪৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৯৯টির এবং ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, সোনারবাংলা ইন্স্যুরেন্স, স্টাইলক্রাফট, ডাচ-বাংলা ব্যাংক, সিনোবাংলা, ইউনাইটেড ফাইন্যান্স, ফরচুন সুজ, প্যারমাউন্ট ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। এদিন সিএসইতে ২২ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে তিন কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।