ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পেঁয়াজের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
পেঁয়াজের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসতে হবে

ঢাকা: পেঁয়াজের বাজারে অস্থিরতা রয়েছে। লাগামহীন পাগলা ঘোড়ার মতো দাম বাড়তে দেওয়া যাবে না। পেঁয়াজের দামকে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) রাজধানীর পল্টনে হোটেল ফার্সে ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ কল্পে ব্যবসায়ী সমাজের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।  

আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি অনুষ্ঠানটির আয়োজন করে।

আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

নানক বলেন, বাজার ব্যবস্থাপনায় অসুস্থ অবস্থা বিরাজ করছে। এ অবস্থায় আওয়ামী লীগের মতো নির্বাচিত দল নিশ্চুপ থাকতে পারে না। আমরা সব ব্যবসায়ীকে অনুরোধ জানাবো আপনারা সিদ্ধান্ত নেন আজ থেকে পেঁয়াজের বাজারকে সহনীয় পর্যায়ে নিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, সারা বিশ্বে রমজান মাস এলে দ্রব্যমূল্যের দাম কমে যায়, অথচ আমাদের ব্যবসায়ীরা রমজান মাসে দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে দেন। একদিকে নামাজ পড়বো, অন্যদিকে রোজাদার মানুষকে জিম্মি করবো, এটা ঠিক নয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিবছর আমাদের ২৩ থেকে ২৪ লাখ টন পেঁয়াজ প্রয়োজন। আমরা সমপরিমাণ পেঁয়াজ উৎপাদন করি। তবে ২৫ শতাংশ পেঁয়াজ নষ্ট হয়ে যায়। এ কারণে বছরে ৬ থেকে ৮ লাখ টন ঘাটতি পড়ে। আর এই পুরোটাই ভারত থেকে আমদানি করতে হয়। এবছর  ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার কারণে এই সংকটের সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, পেঁয়াজের ক্রাইসিস আছে, আমি ব্যবসায়ীদের বলবো আপনারা ইতিকাল প্রফিটটা করেন।

টিপু মুনশি বলেন, অনেক সময় ক্রাইসিস সম্পদে পরিণত হয়। পেঁয়াজের বেলায় সেটাই হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, আগামী তিন বছরের মধ্যে আমরা পেঁয়াজের উৎপাদন বাড়িয়ে আমদানি বন্ধ করে দেবো। আজকের এই ক্রাইসিসকে আমরা সম্পদে পরিণত করবো।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।