bangla news

সিআইপি আবেদনের সময় বাড়লো ১৫ দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০১ ৩:০৫:০৩ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: ২০১৮ সালে বেসরকারি খাতে শিল্প গড়ে তোলা, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধিসহ সামগ্রিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি দিতে যাচ্ছে সরকার। এই লক্ষ্যে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি (শিল্প)-২০২০ নির্বাচনের জন্য আবেদন জমাদানের সময় বাড়িয়েছে শিল্প মন্ত্রণালয়।

রোববার (১ ডিসেম্বর) শিল্প মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) জন্য আবেদন জমা দেওয়ার সময়সীমা ১৫ দিন বাড়ানো হয়েছে। এর আগে এ বিষয়ে আবেদন জমা দেওয়ার সময়সীমা ছিল ২৭ নভেম্বর পর্যন্ত। সংশোধিত সময়সীমা অনুযায়ী আগ্রহী উদ্যোক্তারা সবশেষ চলতি বছরের ১২ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। এসময়ে মধ্যে নির্ধারিত ফরমে আবেদন করার জন্য আগ্রহী উদ্যোক্তাদের অনুরোধ করা হলো।

২০১৭ সালে শিল্প খাতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৪৮ উদ্যোক্তাকে সিআইপি সম্মাননা দিয়েছে শিল্প মন্ত্রণালয়। জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের (এনসিআইডি) ছয়জনসহ আট ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়। 

রপ্তানি আয় ও ব্যবসা-বাণিজ্যে অবদানের স্বীকৃতি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় সিআইপি (রপ্তানি) ও সিআইপি (বাণিজ্য) সম্মাননা দিয়ে থাকে। আর শিল্পে অবদানের জন্য দেওয়া হয় সিআইপি (শিল্প) কার্ড।

সিআইপি কার্ডপ্রাপ্তরা পরর্বতী এক বছরের জন্য ব্যবসা সংক্রান্ত ভ্রমণের সময় আকাশ, রেল, সড়ক ও নৌপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণের অগ্রাধিকার পাবেন। সহজে ভিসা পাওয়ার জন্য তাদের অনুকূলে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট দূতাবাসকে ‘লেটার অব ইন্ট্রোডাকশন’ দেবে। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা ও সচিবালয়ের প্রবেশের পাস পাবেন তারা। সরকারি হাসপাতালে স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসাসেবা গ্রহণে অগ্রাধিকার পাবেন। সরকার শিল্পবিষয়ক নীতিনির্ধারণী কোনো কমিটিতে সিআইপিদের সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করতে পারবে। এছাড়া বিদেশে রাষ্ট্রীয় গুরুত্বর্পূণ বিষয়ে সরকারি নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠকের সুযোগ পাবেন তারা।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
জিসিজি/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-01 15:05:03