bangla news

চালের বাজার স্থিতিশীল রাখতে কন্ট্রোল রুম, কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০১ ২:৪৯:৪১ পিএম
সরকারের লোগো

সরকারের লোগো

ঢাকা: চালের বাজার স্থিতিশীল রাখতে একটি কন্ট্রোল রুম ও তিনটি কমিটি গঠন করেছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কমিটিগুলো রাজধানীর বড় বড় পাইকারি বাজার মনিটরিং (তদারকি) করবে।

খাদ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সুমন মেহেদী বাংলানিউজকে বলেন, চালের বাজারদরে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেওয়ায় খাদ্য মন্ত্রণালয় চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠক করে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। পদক্ষেপগুলো অব্যাহত রাখতে তিনটি মনিটরিং কমিটি ও একটি কন্ট্রোল রুমও গঠন করা হয়েছে। যাতে সাধারণ মানুষ তাদের অভিযোগ কন্ট্রোল রুমে ফোন করে জানাতে পারেন। 

বাজারদর মনিটরিং কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকি করে বাজারদর সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে দাখিলের জন্য এই মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

মোহাম্মদপুরের কৃষি মার্কেট তদারকির জন্য খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বৈদেশিক সংগ্রহ) মুহাম্মদ মাহবুবুর রহমান, খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (চলাচল) উৎপল কুমার সাহা ও সংগ্রহ বিভাগের উপ-পরিচালক সাইফুল কবির খানকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে।

খাদ্য অধিদফতরের প্রশাসন বিভাগের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন, খাদ্য অধিদফতরের উপ-পরিচালক (সাইলো) মো. নাজিম উদ্দীন ও খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব নুরুল ইসলাম শেখকে নিয়ে কারওয়ান বাজারের জন্য কমিটি গঠন করা হয়েছে।

বাবুবাজার তদারকির দায়িত্বে থাকবে খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব শেখ নুরুল আলম, খাদ্য অধিদফতরের অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. আমজাদ হোসেন এবং উপ-পরিচালক (উন্নয়ন) মু. রকিবুল হাসানের সমন্বয়ে গঠিত কমিটি।

অপরদিকে খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. নুরুল ইসলাম শেখকে কন্ট্রোল রুমের দায়িত্ব দেওয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খাদ্যশস্যের বাজার মূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্নআয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজার স্থিতিশীল রাখার স্বার্থে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এ বিষয়ে সার্বিক তথ্য দিতে এবং যেকোনো ধরনের মতামত বা অভিযোগ থাকলে তা কন্ট্রোল রুমের ০২৯৫৪০০২৭ (ফোন) এবং ০১৬৪২৯৬৭৭২৭ মোবাইল নম্বরে অবহিত করার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়েছে।

কিছুদিন আগে পেঁয়াজসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ে চালেও। এতে বিভিন্ন চালের দাম বস্তায় ২-৩শ টাকা বেড়ে যায়।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
জিসিজি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   চাল চাল নিয়ে চালবাজি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-01 14:49:41