bangla news

‘সহজ রাস্তা না থাকায় রেমিট্যান্স প্রত্যাশামতো মিলছে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৯ ৮:৪৩:১১ পিএম
অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ফাইল ছবি

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, বিভিন্ন দেশ থেকে যে পরিমাণ রেমিট্যান্স আসার কথা আমরা সে পরিমাণে পাই না। এর কারণটা হলো- সেখান থেকে দেশে রেমিট্যান্স পাঠানোর কোনো সহজ রাস্তা নেই। সেজন্য প্রবাসীরা ভিন্ন পথে রেমিট্যান্স পাঠান। এটিকে বৈধ পথে আনার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি।

শুক্রবার (২৯ নভেম্বর) কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া দিঘীরপাড় টিআইকে মেমোরিয়াল মাঠে আয়োজিত উপজেলা ছাত্রলীগের সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, প্রবাসীরা যেন বৈধ পথে রেমিট্যান্স দেন সে জন্য ২ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে। চলতি বছরে আমাদের রেমিট্যান্সে ২৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। এটা সম্ভব হচ্ছে এই ২ শতাংশ প্রণোদনা দেওয়ার কারণে। আয়কর খাতে রাজস্ব অনেক বেড়েছে।

অর্থমন্ত্রী তার সাম্প্রতিক তুরস্ক সফর সম্পর্কে বলেন, বাণিজ্য ও বিনিয়োগসহ বেশ কিছু লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার সই হয়েছে। তুরস্ক বাংলাদেশের পর্যটন শিল্পে বিনিয়োগ করবে। দুই দেশের মধ্যকার বাণিজ্য ৩ বিলিয়ন ডলার করার চেষ্টা চলছে।

ছাত্রলীগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ছাত্রলীগের কর্মীরাই সংগঠনের প্রাণ। সব শক্তির মূল উৎস তারাই। বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা বঙ্গবন্ধুর সৈনিক।

দেশের উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশে এসে উন্নয়নশীল দেশগুলোর সামনে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে অর্থনৈতিক উন্নয়ন কীভাবে করতে হয় তা বাংলাদেশ থেকে শিখতে পরামর্শ দেন। শেখ হাসিনা বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এমআইএস/ এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ছাত্রলীগ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-29 20:43:11