ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি জরুরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি জরুরি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাংলানিউজ ফাইল ফটো

ঢাকা: স্বল্পোন্নত দেশ অথবা এলডিসি থেকে বেড়িয়ে যাবার পর বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি তৈরি করতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, ২০২৪ সালের পর বিশ্ববাণিজ্যে যে চ্যালেঞ্জ আসবে, তা সরকার এবং ব্যবসায়ীদের সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। বিদেশ থেকে দক্ষ জনশক্তি না এনে, তা তৈরি করতে হবে দেশে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সহায়তায় বণিক বার্তা আয়োজিত হোটেল দি ওয়েস্টিনে ‘বৈশ্বিক বাণিজ্যিক পরিবর্তিত পরিস্থিতি: আমাদের পোশাক খাত কতটুকু প্রস্তুত’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, এলডিসি থেকে বেড়িয়ে যাবার পর বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। বাংলাদেশের তৈরি পোশাক খাত অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে বর্তমান অবস্থায় এসেছে। এখনও বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করা হচ্ছে। তৈরি পোশাক খাতে দেশের প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করছেন। এখনও অনেক দক্ষ জনবল বিদেশ থেকে এনে কাজ করতে হচ্ছে। এতে আমাদের অনেক বৈদেশিক মুদ্রা বিদেশে চলে যাচ্ছে। আমাদের দক্ষ জনবল বাড়াতে হবে। এজন্য দেশের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষতার সঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য সহজ ও জটিলতামুক্ত করতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এখনও অনেক কাজ চলছে। আমাদের আমদানি রপ্তানি কাজে ব্যবহ্যত বন্দরগুলোকে আধুনিক করা হচ্ছে এবং বন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার অনেক কাজ করেছে। বাণিজ্যিক কাজে সেবার মান আরও বৃদ্ধির প্রয়োজন আছে। তৈরি পোশাক খাতকে এখনও অনেক প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করতে হচ্ছে। সরকার প্রয়োজনীয় সবধরনের সহায়তা দিয়ে যাচ্ছে।

টিপু মুনশি বলেন, রপ্তানি বাজার বৃদ্ধির জন্য সরকার আন্তরিকতার সঙ্গে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে প্রতিযোগিতা আসবে, চ্যালেঞ্জ আসবে, এগুলো মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। সামনে আরও অনেক চ্যালেঞ্জ আসবে। আমাদের দক্ষতার সঙ্গে এগুলো মোকাবিলা করতে হবে। এজন্য আমাদের সবাইকে প্রস্তুত থাকতে হবে।

বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আলোচনায় অংশ নেন বিজিএমইয়ের প্রেসিডেন্ট ড. রুবানা হক, এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিআইডিএসের ডিরেক্টর জেনারেল ড. কেএএস মোর্শেদ, বিটিএমএর প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকান, হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক একে আজাদ, এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম মোর্শেদী, বিসিআইয়ের প্রেসিডেন্ট আনোয়ার-উল-আলম চৌধুরী, বিকেএমইয়ের পরিচালক এমআই সিদ্দিক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হেড অব কমার্সিয়াল ব্যাংকিং এনামুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।