bangla news

শেষ কার্যদিবসে কমেছে পুঁজিবাজারের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৮ ৪:১৯:১৫ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩১ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ্ সূচক দশমিক ১৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮২ ও ১৬৪৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৩৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৪৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩১টির এবং ৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, কাট্টালি টেক্সটাইল, লাফার্জহোলসিম, ডরিন পাওয়ার, আলিফ ও প্রিমিয়ার ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৮টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ২৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ২৬ কোটি ৫৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
এসএমএকে/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-28 16:19:15