bangla news

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে বুঝতে পারিনি: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৮ ৪:০০:৪৬ পিএম
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: বাংলানিউজ

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি: বাংলানিউজ

গাজীপুর: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বৃষ্টির কারণে কৃষক পেঁয়াজ উত্তোলনের সময় মজুদ করতে পারেননি। এখানে ঘাটতি ছিল। ভারত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেবে আমরা বুঝতে পারিনি।

তিনি বলেন, আমাদের হয়তো ভুল থাকতে পারে। আগেই আমাদের একটা জরিপ করা দরকার ছিল। কতোটা উৎপাদন হয়েছে, কতোটুকু আমরা আমদানি করবো। পেঁয়াজের চাহিদার তুলনায় আমদানি অপ্রতুল ও মজুদে ত্রুটি থাকায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউটে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় যোগ দিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, যেকোনো পণ্যের দাম নির্ভর করবে চাহিদা ও সরবরাহের ওপর। কি পরিমাণ চাহিদা রয়েছে, কি পরিমাণ সরবরাহ হচ্ছে। র‌্যাব, পুলিশ, সেনাবাহিনীসহ কোনো কিছু দিয়েই বাজার নিয়ন্ত্রণ করা যাবে না। পেঁয়াজ প্রয়োজন ২৫-২৬ লাখ টন। বাইরে থেকে এখন ৩শ’ থেকে ৫শ’ টন আসছে। ব্যবসায়ীরা তা ফলাও করে প্রচার করেন। এতে ইতিবাচক প্রভাব পড়ে, কিন্তু বাজারে এর প্রভাব পড়ে না।

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম। 

এছাড়া অনুষ্ঠানে বিজ্ঞানী, কর্মকর্তা ও সুশীল সমাজের লোকজন অংশ নেন।

এর আগে কৃষিমন্ত্রী প্রতিষ্ঠানে নবনির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
আরএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   গাজীপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-28 16:00:46