ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগেই কিনে ফেলায় এখন ক্রেতার আগ্রহ নেই লবণে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
আগেই কিনে ফেলায় এখন ক্রেতার আগ্রহ নেই লবণে

ঢাকা: গত সপ্তাহে সিলেট অঞ্চল থেকে দেশের বাজারে লবণ সংকটের গুজব ছড়িয়ে পড়ে। এতে ভিড় বাড়তে থাকে দোকানগুলোতে। পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পর মানুষ যে দুর্ভোগে পড়েছেন লবণের ক্ষেত্রে যেন এমন না হয় তাই সতর্কতা হিসেবে অনেকেই ৩ থেকে ১০ কেজি পর্যন্ত লবণ কেনন।

এরপর থেকেই মূলত লবণ বিক্রি কমতে থাকে। গত এক সপ্তাহে রাজধানীতে দোকানভেদে বিক্রি হয়নি এক কেজি লবণও! বিক্রেতারা বলছেন, গুজবে কান দিয়ে ক্রেতারা চাহিদার তুলনায় বেশি পরিমাণ লবণ কিনে রেখেছেন।

এ কারণে এখন ক্রেতার আগ্রহ নেই লবণের প্রতি।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাজধানীর গুলবাগ, শান্তিবাগ, চামেলিবাগ, খিলগাঁও, মালিবাগ, কারওয়ান বাজার এলাকা ঘুরে দেখা যায় এমন চিত্র।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, এসব এলাকায় গত সপ্তাহের সোমবার (১৮ নভেম্বর), মঙ্গলবার (১৯ নভেম্বর) ও বুধবার (২০ নভেম্বর) ক্রেতারা চাহিদার চেয়ে তিন থেকে ১০ গুণ পর্যন্ত লবণ কেনেন। দোকানে অন্য মালামাল দেদারছে বিক্রি হলেও লবণ বিক্রি হচ্ছে না।

চামেলিবাগের মুদি দোকানী মামুন বাংলানিউজকে বলেন, গত সপ্তাহের সোম/মঙ্গলবার দোকানের সব লবণ বিক্রি হয়ে গেছে। দাম না বাড়লেও অনেক ক্রেতা তিন থেকে ১০ কেজি পর্যন্ত লবণ কিনেছেন। এরপর সপ্তাহ হতে চললো অথচ দোকানে কোনো লবণ বিক্রি হয়নি।

ওই এলাকার বাসিন্দা আনোয়ারা বলেন, মাসে আমার এক কেজি লবণের প্রয়োজন হলেও অনেকেই লবণ কিনেছেন তাই আমিও কিনেছি। ভাবছিলাম পেঁয়াজের মতো দাম বেড়ে যায় কি-না। তবে কেনার পরে বুঝতে পারছি সব গুজব ছিল।

কারওয়ান বাজারের বিক্রেতা ও বিসমিল্লাহ জেনারেল স্টোরের মালিক এনায়েত বাংলানিউজকে বলেন, দেশে গুজব রটে লবণ সংকট দেখা দিয়েছে দাম বেড়ে যাবে। আসলে লবণের সংকট ছিল  না, দামও বাড়েনি; শুধু বিক্রি বেড়েছিল। কোনো কেনো ক্রেতা ১ বস্তা (২৫ কেজি) লবণও কেনেন। যখন দেখলাম ক্রেতা বাড়ছে তখন আমরা প্রতিজনকে এক কেজি করে লবণ বিক্রি করতে থাকি। যেন সবাই কিনতে পারে। কিন্তু এক সপ্তাহ হতে চলছে কোনো ক্রেতার দেখা নেই।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
ইএআর/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।