ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে বসুন্ধরা সিমেন্টের নির্মাণ কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
রাজশাহীতে বসুন্ধরা সিমেন্টের নির্মাণ কর্মশালা

রাজশাহী: স্থাপনা নির্মাণে সচেতনতা বাড়াতে ‘আমার বাড়ি, আমার নিরাপত্তা’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে বসুন্ধরা সিমেন্ট।

বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় রাজশাহীর হোটেল স্টার ইন্টারন্যাশনালের কনফারেন্স রুমে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এতে রাজশাহী শহরের বিভিন্ন এলাকার ৫০ জন বাড়ি মালিক অংশ নেন।

কর্মশালায় স্থাপনা নির্মাণ কৌশল, বহুতল স্থাপনাসহ বসত-বাড়িতে অগ্নিনির্বাপণ, ভূমিকম্প প্রতিরোধী ব্যবস্থা ও ভূমিকম্পের পরে করণীয় পদক্ষেপ সম্পর্কে আলোকপাত করা হয়।

কর্মশালায় মূল বিষয়টি উপস্থাপন করেন- রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল। ভবনে অগ্নিনির্বাপণ নিয়ে সচেতনতামূলক বক্তব্য তুলে ধরেন রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক (ডিডি) আব্দুর রশিদ এবং ইন্সপেক্টর আবু সামা। এছাড়া স্থানীয় স্থপতি এবং প্রকৌশলীরা বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন।

এ সময় বসুন্ধরা সিমেন্টের পক্ষ থেকে বাড়ি নির্মাণ সংক্রান্ত বিভিন্ন বিষয় উপস্থাপন করেন- ইঞ্জিনিয়ার শহীদ হাসান, ইঞ্জিনিয়ার শফিকুর রহমান ও ইঞ্জিনিয়ার হাসিনুর রহমান।

বক্তারা বলেন, গুণগত মানের ধারাবাহিকতা বজায় রাখার জন্য বসুন্ধরা সিমেন্ট এখনো দেশ সেরা। বর্তমানে দেশের সবচেয়ে আইকনিক প্রকল্প পদ্মা সেতু নির্মাণ প্রকল্প, পদ্মা সেতু নদী শাসন প্রকল্প, পদ্মা সেতুর অ্যাপ্রোচ রোড, মেট্রোরেল প্রকল্প, ফাস্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প, পায়রা সেতু প্রকল্প, কালনা সেতু প্রকল্প, সাসেক রোড প্রকল্প, ভুলতা ফ্লাইওভার প্রকল্প, কালশী ফ্লাইওভার প্রকল্প, রূপসা রেল সেতু প্রকল্প, রামপাল বিদ্যুৎ প্রকল্পের মত বড় স্থাপনাগুলোতে ব্যবহৃত হচ্ছে এই বসুন্ধরা সিমেন্ট।

অনুষ্ঠানে বসুন্ধরা সিমেন্টের পক্ষে উপস্থিত ছিলেন- বসুন্ধরা সিমেন্টের উইং ইনচার্জ আশিক আহমেদ, রাজশাহী ডিভিশন ডিএসআই (সেলস) মো. সোহেল রানা, সিনিয়র এক্সিকিউটিভ (টেকনিক্যাল সাপোর্ট) ইঞ্জিনিয়ার মো. শফিকুর রহমান, ইঞ্জিনিয়ার শহীদ হাসান, ইঞ্জিনিয়ার হাসিনুর রহমান ও বসুন্ধরা সিমেন্টের রাজশাহী এরিয়া ম্যানেজার মো. সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এসএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।