ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

​ড. ইউনূসের জাপান সফর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
​ড. ইউনূসের জাপান সফর

ঢাকা: সামাজিক ব্যবসা সফর উপলক্ষে জাপানে নানা কর্মসূচিতে অংশ নিয়েছেন নোবেল লরিয়েট অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার (২৭ নভেম্বর) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক ব্যবসা সফর উপলক্ষে ড. ইউনূস জাপান অবস্থানকালে দেশটির খ্যাতনামা সুপার মডেল, অভিনেত্রী, টেলিভিশন ব্যক্তিত্ব ও লেখিকা রোলা তার সঙ্গে সাক্ষাৎ করেন।

রোলা সামাজিক ব্যবসার একজন সমর্থক এবং তিনি সামাজিক সমস্যাগুলোর সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হতে আগ্রহী।

ড. ইউনূসের সঙ্গে জাপানের খ্যাতনামা সুপার মডেল রোলা।

নোবেল লরিয়েট এ অধ্যাপক জাপানের ব্যবসা ইনকিউবেটর ও শিক্ষামূলক সংগঠন ট্রাস্ট করপোরেশন আয়োজিত ‘সোশ্যাল বিজনেস ফোরাম’-এ প্রধান বক্তা হিসেবে ভাষণ দেন। ভাষণ দেন সোশ্যাল টেক সামিট ২০১৯ অনুষ্ঠানেও। কিউশু বিশ্ববিদ্যালয় আয়োজিত এই সামিটের বিষয়বস্তু ছিল ‘আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের যুগ’।  পরে কিউশু বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদদের দ্বারা প্রতিষ্ঠিত ‘সোশ্যাল টেক সেন্টার’ উদ্বোধন করেন তিনি।

অধ্যাপক ইউনূস প্রধান অতিথি হিসেবে ওসাকা ইনস্টিটিউট অব টেকনোলজিতে অনুষ্ঠিত ‘কানসাই সোশ্যাল বিজনেস ফোরাম’-এ যোগ দেন। এই ফোরামের বিষয়বস্তু ছিল ‘সামাজিক ব্যবসা নির্মিত ভবিষ্যতের সমাজ’। পরে টোকিওতে ইয়োশিমোতোর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সামাজিক ব্যবসা মেলায় মূল ভাষণ দেন তিনি।

সোশ্যাল বিজনেস ওসাকা-২০১৯ সম্মেলনে অংশ নেন বহু উদ্যোক্তা।

সফরে অধ্যাপক ইউনূস ‘জাপান অ্যাকশন ট্যাংক’ উদ্বোধন করেন। একটি বিশাল সম্মেলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি উদ্বোধন করা হয়। এর লক্ষ্য বৃহৎ করপোরেট প্রতিষ্ঠানগুলোকে নিজ নিজ সামাজিক ব্যবসা তৈরিতে উদ্বুদ্ধ করা।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।