bangla news

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৭ ৪:৩০:১০ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারের মতো চতুর্থ কার্যদিবস বুধবার (২৭ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচক বেড়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩০ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮২ ও ১৬৪৬ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি টাকার।

ডিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কমেছে ১৮৯টির এবং ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, স্কয়ার ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, বেক্সিমকো ফার্মা, সুহৃদ, স্টাইল ক্রাফট, ডরিন পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স এবং সিটি ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। 

সিএসইতে ২৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ২০ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-27 16:30:10