ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সব সড়ক ফোরলেন হবে: পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
সব সড়ক ফোরলেন হবে: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: সব সড়ক ফোরলেন হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, আমি গ্রামের ছেলে, কাদা-মাটি পথে হেঁটে স্কুলে গিয়েছি, সড়কের মর্ম আমি বুঝি। সড়ক ছাড়া মানুষের পরিবর্তন হবে না।

মঙ্গলবার (২৬ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার সড়কে বিশেষ গুরুত্ব দিচ্ছে।

সারাদেশে সড়ক বিস্তারের ফল পাচ্ছি। পুরনো বেইল সড়ক আধুনিকায়ন হবে। সব বেইলি সেতুগুলো ভেঙে ফেলা হবে। সড়কের গতি বাড়াতে বাঁক সোজা করে চারলেনে উন্নীত করা হবে।

তিনি আরো বলেন, দেশে প্রচুর সড়ক হয়েছে, এগুলো এখন রক্ষণাবেক্ষণ জরুরি। আন্তঃজেলার সব সড়ক চারলেনে উন্নীত হবে। সরকার এখন সড়ক নিয়ে কাজ করছে বেশি বেশি।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা সবাই উন্নয়নের পথে। আমরা একটা বই উদ্বোধন করেছি। গুরুত্বপূর্ণ সব তথ্য একনেক সভায় দেন প্রধানমন্ত্রী। এসব তথ্য এক করে একটা বই প্রকাশ করেছি। প্রকল্পের পাইপ লাইন কমিয়ে এনেছি। কোনোক্ষেত্রে আমরা আপস করি না। আমরা প্রকল্প ধরে রাখছি না, দ্রুত ছেড়ে দিচ্ছি।

বিদ্যুতের উন্নয়ন প্রসঙ্গে এম এ মান্নান বলেন, উন্নয়নের আরেক রাজা বিদ্যুৎ। দেশের উন্নয়ন করতে হলে বিদ্যুতের বিকল্প নেই। ফলে সরকার ঘরে ঘরে বিদ্যুৎ দিচ্ছে। প্রকৌশলীরা ঘরে বসেই বিদ্যুৎ সঞ্চালনের সব তথ্য শনাক্ত ও পর্যবেক্ষণ করতে পারবেন। এই বিষয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বিদ্যুতের সব কাজ কেন্দ্রীয়ভাবে করা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম ও পরিকল্পনা কমিশনের শিল্প শক্তি ও বিভাগের   সদস্য (সচিব) বেগম সাহিন আহমেদ চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।