ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে বাজার মূলধনের নতুন রের্কড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
ডিএসইতে বাজার মূলধনের নতুন রের্কড

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। রোববার ডিএসই’র বাজার মূলধন প্রথমবারের মতো তিন লাখ সাত হাজার ৩শ’ ৯৬ কোটি ৩৩ লাখ ৮৫ হাজার টাকায় উন্নীত হয়।

এদিন বাজার মূলধন ছাড়া সূচক বৃদ্ধিতেও নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।

এটি একদিনে ডিএসইর সর্বোচ্চ বাজার মূলধন এবং আগের রেকর্ড থেকে তিন হাজার ৮শ’ ৬৯ কোটি টাকা বেশি। এর আগে গত বৃহস্পতিবারও ডিএসইতে বাজার মূলধনের রেকর্ড সৃষ্টি হয়েছিল।
 
রোববার দিনের শুরু থেকে শেষ পর্যন্ত বাজার ছিল ঊর্ধ্বমুখী। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২শ’ ৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে একশ’ ৬১টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত ছিল দুইটি কোম্পানির শেয়ার।

এদিন ডিএসই কোনো কারণ ছাড়া দাম বাড়ায় ১০টি কোম্পানির শেযার লেনদেন ১৫ মিনিট স্থগিত ছিল। দিনশেষে  মোট লেনদেনের পরিমাণ দাড়ায় এক হাজার ৬শ’ ২২ কোটি ৮৩ লাখ ৫২ হাজার টাকা। যা আগের দিনের তুলনায় একশ’ এক কোটি ছয় লাখ টাকা বেশি। সাধারণ মূল্যসূচক আগের দিনের তুলনায় ১১৫.০১ পয়েন্ট বেড়ে ৬৮৮৯.৮৮ পয়েন্টে দাঁড়ায়।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো বেক্সিমকো লিঃ, বিএসআরএম স্টিল, বেক্সটেক্স, তিতাস গ্যাস, ডেসকো লিঃ, আফতাব অটোমোবাইলস্, লঙ্কবাংলা ফিন্যান্স, গোল্ডেনসন, লাফার্জ সুরমা সিমেন্ট  ও ইউনাইটেড এয়ারওয়েজ।
   
দর বৃদ্ধির শীর্ষে ছিল এইচআর টেক্সটাইল, সায়হাম টেক্সটাইল, রহিমা ফুড, সিএমসি কামাল, অ্যাম্বী ফার্মা, জুট স্পিনার্স, সোনালী আঁশ, দুলামিয়া কটন, পদ্মা অয়েল ও  ফু-ওয়াং সিরামিক।

দাম কমার শীর্ষে ছিল ডেল্টা ব্র্যাক হাউজিং ১ম মিউচুয়াল ফান্ড, আইসিবি ৩য় এনআরবি, প্রাইম ফাইন্যান্স ১ম মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ১ম মিউচুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, প্রগতি ইন্সুরেন্স, ১ম আইসিবি, আইসিবি এমপ্লয়িজ ১ম মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ২য় মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ স্কীম-২।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ৫ সেপ্টেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad