ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রীলঙ্কা-ভুটান-ইন্দোনেশিয়ার সঙ্গে এফটিএ করতে কাজ চলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
শ্রীলঙ্কা-ভুটান-ইন্দোনেশিয়ার সঙ্গে এফটিএ করতে কাজ চলছে

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সহজ করতে কাজ করে যাচ্ছে সরকার। বাণিজ্যে ভালো করতে বিশ্বমান বজায় রেখে সবকিছু করা হচ্ছে। ২০২৪ সালে দেশ এলডিসি (স্বল্পোন্নত দেশ) থেকে বেড়িয়ে গেলে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। সেজন্য বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের জন্য আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশ।

শনিবার (২৩ নভেম্বর) প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ দিন রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি আয়োজিত ‘ইজ অব ডুয়িং বিজনেস: ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, শ্রীলঙ্কা, ভুটান ও ইন্দোনেশিয়ার সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য আলোচনা অব্যাহত রয়েছে।

আরও বেশকিছু দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। বিশ্ববাণিজ্যে ভালো করতে হলে দক্ষতা অর্জন ও জটিলতামুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে।

টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বাণিজ্য উন্নয়নের কাজই করে যাচ্ছে। এদিকে, দেশের কর্মক্ষম যুবশক্তির প্রায় অর্ধেক নারী। এ বিপুল পরিমাণ নারী জনশক্তিকে পেছনে রেখে এগিয়ে যাওয়া সম্ভব নয়। তাই দেশে মহিলাদের ব্যবসার পরিবেশ সৃষ্টি করা হয়েছে। বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না।

মন্ত্রী বলেন, আমাদের বিপুল পরিমাণ কর্মক্ষম জনশক্তি রয়েছে। এগুলোকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। কারিগরি শিক্ষায় বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। দেশে এখন পরিবেশবান্ধব কারখানা গড়ে উঠেছে। তৈরি পোশাক রপ্তানিতে চীনের পর এখন ভিয়েতনাম বাংলাদেশের বড় প্রতিদ্বন্দ্বী হয়ে গেছে। ভিয়েতনামকে মোকাবিলা করতে ব্যবসা-বাণিজ্য সহজ ও দক্ষ করতে হবে। বিশ্ববাণিজ্যে এগিয়ে যেতে হলে দক্ষতা, ব্যবসা-বাণিজ্য সহজ করার বিকল্প নেই।

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আনোয়ারুল আলম চৌধুরীর (পারভেজ) সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।