bangla news

বরিশালে করমেলায় ৮ কোটি ৯০ লাখ টাকা আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২০ ৯:৫৪:২৬ পিএম
আয়কর মেলা

আয়কর মেলা

বরিশাল: বরিশাল কর অঞ্চলের আওতায় বিভাগের ছয়টি জেলা সদর ও পাঁচটি উপজেলা সদরে আয়কর মেলায় আট কোটি ৯০ লাখ টাকার কর আদায় হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) ছিল আয়কর মেলা-২০১৯ এর শেষ দিন। 

এরমধ্যে বিভাগীয় শহর বরিশালে কর মেলা ৭ দিনব্যাপী হলেও অন্য ৫ জেলায় চার দিনব্যাপী এবং বিভাগের পটুয়াখালী জেলার কলাপাড়া, গলাচিপা, পিরোজপুর জেলার নেছারাবদ, ভোলা জেলার লালমোহন ও ঝালকাঠি জেলার নলছিটি উপজেলায় দুই দিনব্যাপী কর মেলার আয়োজন করে বরিশাল কর অঞ্চল।  

বরিশাল কর অঞ্চলের উপ-কর কমিশনার (প্রশাসন) মো. আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানান, কর মেলার শেষদিনে বিভাগীয় শহর বরিশালে ২ কোটি ২৩ লাখ ২৬  হাজার ৫১ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন চার হাজার ৫৫৮ জন করদাতা। নতুন ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন (ই-টিআইএন) গ্রহণ করেছেন ১৪০ জন। এছাড়া মোট সেবাগ্রহণ করেছেন ১৬ হাজার ৫৬৩ জন।  

এদিকে, ভোলা জেলায় মেলার চতুর্থ  দিন বুধবার জেলা পর্যায়ের মেলার শেষদিনে ২৩ লাখ ১১ হাজার ৫৬৮ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৮০৭ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৩২ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ৪ হাজার ৩২৫ জন।  

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় দ্বিতীয় দিন বুধবার অর্থাৎ উপজেলা পর্যায়ের মেলার শেষদিনে ছয় লাখ ১৯ হাজার ৫২০ শত টাকার আয়কর আদায় করা হয়েছে।  পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ১৭৮ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ১৫ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন এক হাজার ৩৫৫ জন।  

একই উপজেলার গলাচিপা উপজেলায় দ্বিতীয় দিন বুধবার অর্থাৎ উপজেলা পর্যায়ের মেলার শেষদিনে চার লাখ ৯৭ হাজার ৯০১ শত টাকার আয়কর আদায় করা হয়েছে।  পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ২২২ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ১০ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন এক হাজার ৭০১ জন।  

সেই হিসেবে বরিশাল কর অঞ্চলে বুধবারে মোট দুই কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৪০ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন পাঁচ হাজার ৭৬৫ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ১৯৭ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ২৩ হাজার ৯৪৪ জন।  

অপরদিকে মেলার সাত দিনের মোট হিসেব অনুযায়ী বরিশাল কর অঞ্চলে আট কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫৪ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ২৪ হাজার ১০ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৯৫৯ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ৯৩ হাজার ৩১৬ জন।  

গতবছরের হিসেবে এ বছর সেবাগ্রহণকারী ও নতুন ই-টিআইএন গ্রহণকারীর সংখ্যা কমলেও বেড়েছে রিটার্ন দাখিল ও কর আদায়ের পরিমাণ।

গতবছর মেলার সাত দিনের বরিশাল কর অঞ্চলে আট কোটি ৩২ লাখ ৯৮ হাজার ৮৮৭ টাকার আয়কর আদায় করা হয়েছিল।  পাশাপাশি রিটার্ন জমা দিয়েছিল ১৮ হাজার ৩৬১ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন এক হাজার ১৬৬ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন এক লাখ ৩৫ হাজার ৮২৯ জন।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
এমএস/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-20 21:54:26