ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা ছবি: প্রতীকী

ঢাকা: প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেড় লাখ টাকা পর্যন্ত হলে ২ শতাংশ হারে প্রণোদনা পাওয়ার ক্ষেত্রে কোনো ধরনের কাগজপত্র লাগবে না। সেই সঙ্গে দেড় লাখ টাকার ওপরে রেমিট্যান্সের প্রয়োজনীয় কাগজপত্র দাখিলের সময়সীমাও বাড়ানো হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

আগে ১৫০০ মার্কিন ডলার বা সমমূল্যের অন্য বৈদেশিক মুদ্রা পাঠালে বিনা প্রশ্নে প্রণোদনার কথা বলা হয়েছিল।

কিন্তু প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স টাকায় রূপান্তরিত হয়ে আসায় সেটা ফের ডলারে রূপান্তর করা নিয়ে জটিলতা তৈরি হয়। কারণ বিদ্যমান ব্যবস্থায় টাকা থেকে ডলারে রূপান্তর করে রেমিট্যান্সের নগদ প্রণোদনা হিসাব করতে ব্যাংক কর্মকর্তাদের বাড়তি শ্রম দিতে হচ্ছে।

অন্যদিকে, ব্যাংক থেকে ব্যাংকে প্রচলিত ডলার দর ভিন্ন ভিন্ন হিসাব করায় সুবিধাভোগীদের ক্ষতিগ্রস্ত ও ভোগান্তিতে পড়ার আশঙ্কাও ছিল। তাই নগদ প্রণোদনা হিসাব সঠিক ও সহজ করতে পাঠানো রেমিট্যান্সের সীমা ডলারে হিসাবের পরিবর্তে তার সমমূল্য টাকায় নির্ধারণ করে দেওয়া হলো।

এছাড়া, এতদিন পাঁচ কার্যদিবসের মধ্যে রেমিট্যান্স কাগজপত্রাদি দাখিলের সময়সীমা ছিল, যা বাড়িয়ে ১৫ কার্যদিবস করা হয়েছে।

বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর উৎসাহ বাড়াতে চলতি অর্থবছরের বাজেটে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ জন্য বাজেটে তিন হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯   
এসই/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa