bangla news

পুঁজিবাজারে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২০ ৫:০৩:১১ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২০ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯১ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৫ এবং ১৬৪৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ২৬ কোটি টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮০ কোটি টাকার।

ডিএসইতে ৩৪০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৬১টির এবং ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, এশিয়া ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জেনেক্স ইনফিউশন, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও স্টাইল ক্রাফট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। 

এদিন সিএসইতে ১৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১৪ কোটি টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-20 17:03:11