ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

লোকে লোকারণ্য সিলেটের কর মেলা, ৩১ কোটি ৬০ লাখ টাকা আদায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২০ ০১:৩৪:১২ এএম
লোকে লোকারণ্য সিলেটের কর মেলা, ৩১ কোটি ৬০ লাখ টাকা আদায় কর মেলার ভিড়, ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেটে সপ্তাহব্যাপী আয়কর মেলায় ছয়দিন (মঙ্গলবার-১৯ নভেম্বর) পর্যন্ত ৩১ কোটি ৬০ লাখ ১২ হাজার ৭৫২ টাকা আদায় হয়েছে। এ কয়দিনে রিটার্ন দাখিল করেছেন ১৬ হাজার ৪৪ জনে, সেবা নিয়েছেন ২৮ হাজার ৮১১ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ৯৮০ জনে।

এর আগে গত পাঁচদিনে মেলা থেকে আদায়ের পরিমাণ ছিল ২৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার ৮৬৭ টাকা।

মেলার ষষ্ঠদিনে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা ও মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মেলা থেকে মোট তিন কোটি ২৫ লাখ ৫১ হাজার ৮৮৫ টাকা কর আদায় হয়েছে।

এ দিন রিটার্ন দাখিল করেন চার হাজার ৩৭৫ জন, সেবা নেন পাঁচ হাজার ৬২১ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ২২১ জন।

কর অঞ্চল সিলেটের উপ কর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, মঙ্গলবার সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা ও মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মেলা অনুষ্ঠিত হয়েছে। এর আগে মৌলভীবাজার জেলায় (১৫-১৮ নভেম্বর) চারদিন এবং গোলাপগঞ্জ, ছাতক, বালাগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় দুইদিন করে মেলা অনুষ্ঠিত হয়। এছাড়া বুধবার (২০ নভেম্বর) বিকেলে আনুষ্ঠানিকভাবে এই আয়কর মেলা সমাপ্ত হবে।

তিনি বলেন, মঙ্গলবার মেলায় এসে যারা রিটার্ন দাখিল করেছেন, তাদের প্রত্যেককে আয়করের লগো সংবলিত ব্যাগসহ উপহার সামগ্রী দেওয়া হয়েছে।

মেলা থেকে প্রাপ্ত তথ্যমতে, মঙ্গলবার তিন কোটি ৩২ লাখ ২৭ হাজার ৩২০ টাকার মধ্যে সুনামগঞ্জ থেকে সাত লাখ সাত হাজার ৬৩৬ টাকা, হবিগঞ্জ থেকে নয় লাখ ৬৯ হাজার ৭৫ টাকা এবং কুলাউড়া থেকে পাঁচ লাখ ৪৭ হাজার ৮৫৪ টাকা কর আদায় হয়েছে। এ দিন সিলেটে রিটার্ন দাখিল করেছেন দুই হাজার ৫৮০ জন, সুনামগঞ্জে ৭৩৩, হবিগঞ্জে ৬৮৩, কুলাউড়ায় ৩৭৯ জন। সেবা নিয়েছেন সিলেট থেকে তিন হাজার ২৭০ জন, সুনামগঞ্জ থেকে এক হাজার ৩১, হবিগঞ্জ থেকে ৭৮০ এবং কুলাউড়া থেকে ৫৪০ জন। এ দিন সিলেট থেকে নতুন ইটিআইএন নিয়েছেন ১২৮, সুনামঞ্জে ৪৬, হবিগঞ্জে ৩৭, কুলাউড়ায় ১০ জন।

আর ছয়দিনের মেলায় সিলেট থেকে মোট ৩০ কোটি ৩৪ লাখ ৩৪ হাজার ৬৪৬ টাকা, সুনামগঞ্জে ২৯ লাখ ৭৩ হাজার ৮০২, হবিগঞ্জে ২৬ লাখ ৮০ হাজার ১২৩, কুলাউড়া উপজেলায় আট লাখ ৯৯ হাজার ৯৬ টাকা কর আদায় হয়।

এছাড়া মৌলভীবাজার থেকে গত চারদিনের মেলায় ৫০ লাখ ২১ হাজার ১৪৫, গোলাপগঞ্জ উপজেলায় দুই লাখ ৮৫ হাজার ৭২০, ছাতকে ৪৪ হাজার ৫২৮ ও শ্রীমঙ্গলে পাঁচ লাখ ৪১ হাজার তিন টাকা কর আদায় হয়েছে।

মঙ্গলবার মেলা ঘুরে দেখা গেছে, শেষ সময়ে লোকে লোকারণ্য সিলেট নগরের রিকাবিবাজার মোহাম্মদ আলী জিমনেশিয়ামের মেলা প্রাঙ্গণ। আয়কর দেওয়ার জন্য ভিড় করছেন সরকারি, বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ। মেলা প্রাঙ্গণে স্থাপিত তিনটি ব্যাংকের বুথগুলোতেও রয়েছে দীর্ঘ লাইন। এছাড়াও ২৫টি বুথে বিভিন্নভাবে সেবা দিয়ে যাচ্ছেন সংশ্লিষ্টরা।

‘আমরা স্বাবলম্বী হব, সকলে কর দেব’ এই স্লোগানে সাত দিনব্যাপী আয়কর মেলা গত বৃহস্পতিবার উদ্বোধন হয়েছিল।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
এনইউ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa