ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বৈদেশিক অর্থ ছাড়ে করুণ চিত্র

ইশতিয়াক হুসাইন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১১
বৈদেশিক অর্থ ছাড়ে করুণ চিত্র

ঢাকা: চলতি অর্থবছরের ৫ মাসে (জুলাই-নভেম্বর) বৈদেশিক অর্থ ছাড়ের ক্ষেত্রে করুণ চিত্র পাওয়া গেছে। এ সময়ে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর বিভিন্ন  প্রকল্পের বিপরীতে অর্থ ছাড়ের প্রতিশ্রুতি ছিল এক হাজার ৮৭৪ দশমিক ৪১ মিলিয়ন মার্কিন ডলার।

অথচ চলতি অর্থবছরে অর্থ ছাড় পাওয়া গেছে মাত্র ৪১৩ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার।

প্রতিশ্রুত অর্থের মধ্যে ঋণ ছিল এক হাজার ৫৬৪ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার আর অনুদান ছিল ৩০৯ দশমিক ৬৭ মিলিয়ন মার্কিন ডলার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সূত্রে এ তথ্য জানা গেছে।

এসব তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতিশ্রুতির অর্থ ছাড়ের পরিমান কম। শুধু তাই নয়, গত বছরের তুলনায় অর্থ ছাড়ের চিত্র খুবই করুণ।  
 
সূত্র জানায়, এ বছরের প্রথম ৫ মাসে ছাড় করা অর্থের মধ্যে ঋণ ছিল ২৬৪ দশমিক ১০ মিলিয়ন মার্কিন ডলার আর অনুদান ছিল ১৪৯ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার।

গত বছরে একই সময়ে অর্থ ছাড় হয়, ৬১৪ দশমিক ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ছিল ৪২৪ দশমিক ২৫ মিলিয়ন মার্কিন ডলার, আর অনুদান ছিল ১৯০ দশমিক ১২ মিলিয়ন মার্কিন ডলার।

সূত্র জানায়, গত অর্থবছরের একই সময়ে বৈদেশিক অর্থের প্রতিশ্রুতি ছিল এক হাজার ৯৫৪ দশমিক ০৭ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে অনুদান ছিল ২৪১ দশমিক ০৭ মিলিয়ন মার্কিন ডলার এবং ঋণ এক হাজার ৭১৩ মিলিয়ন মার্কিন ডলার।

অর্থ বছরের প্রথম ৫ মাসে বাংলাদেশ সরকার ৪০৯ দশমিক ৩১ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করেছে। এর মধ্যে মূল টাকা ছিল ৩২৪ দশমিক ৩৫ মিলিয়ন মার্কিন ডলার, সুদ ছিল ৮৫ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার।

গত বছর একই সময়ে সরকার ৩৬৮ দশমিক ৬৬ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করেছিল। এর মধ্যে মূল টাকা ছিল ২৯২ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার আর সুদ ছিল ৭৫ দশমিক ৬৯ মিলিয়ন মার্কিন ডলার।

গেল ৫ মাসে উন্নয়ন সহযোগীদের মধ্যে সবচেয়ে বেশি অর্থ দিয়েছে আইডিএ(১১২ মিলিয়ন মার্কিন ডলার)। এর মধ্যে ঋণ ছিল ৮০ মিলিয়ন আর সুদ ছিল ৩২ মিলিয়ন। এর সবচেয়ে বেশি অর্থ দিয়েছে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক-এডিবি (১০৮ মিলিয়ন ডলার)। পুরো অর্থই ঋণ হিসেবে দিয়েছে।

ইউএনডিপি অনুদান হিসেবে দিয়েছে ২২ মিলিয়ন ডলার, ইউরোপীয় ইউনিয়ন ১৫ মিলিয়ন ডলার, ডেনমার্ক ১১ মিলিয়ন ডলার, জার্মানি ১৩ মিলিয়ন ডলার এবং জাপান ৪০ মিলিয়ন ডলার(ঋণ)।      

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘন্টা, ডিসেম্বর ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।