ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বুলবুলে বেড়েছে পেঁয়াজের দাম, ২৫০০ জনের বিরুদ্ধে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
বুলবুলে বেড়েছে পেঁয়াজের দাম, ২৫০০ জনের বিরুদ্ধে ব্যবস্থা

ঢাকা: ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন। তিনি এও জানান, পেঁয়াজ কেলেঙ্কারির ঘটনায় এ পর্যন্ত ২৫০০ জন অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব এসব কথা জানান। তবে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কোনো প্রশ্ন করার সুযোগ না দিয়ে লিখিত বক্তব্য পড়েই তিনি চলে যান।

বাণিজ্য সচিব বলেন, মিনিমাম রফতানি মূল্যে ভারত থেকে পেঁয়াজ রফতানি তিনগুণ বেড়েছে। মিয়ানমার থেকে চারগুণ বেড়েছে। তড়িৎ গতিতে কার্গো বিমানে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। আপনারা জেনে খুশি হবেন যে, এস আলম গ্রুপের কার্গো বিমানের প্রথম চালান মঙ্গলবার (১৯ নভেম্বর) বাংলাদেশ এসে পৌঁছাবে। এছাড়া বিভিন্ন জেলার পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) কার্যক্রম ঢাকাসহ সারাদেশে জোরদার করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন তাদের তদরকি অব্যাহত রেখেছে। এ পযন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন।

জাফর উদ্দিন বলেন, বাংলাদেশের আমদানি করা পেঁয়াজের সিংহভাগ ভারত থেকে আসে। এ বছর বন্যার কারণে ভারতে পেঁয়াজের উৎপাদন ব্যহত হয়। এ জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে পেঁয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইস ভারত থেকে প্রায় তিনগুন বেড়ে যায়। এরপর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ভারত পেঁয়াজ রপ্তানি সম্পূর্ণভাবে বন্ধ ঘােষণা করে। এ প্রেক্ষাপটে বাণিজ্য মন্ত্রণালয় প্রথম থেকেই বিভিন্ন উদ্যোগ নিয়েছে। সেগুলো হচ্ছে- এলসি মারজিন ও সুদের হার কমানো। আমদানিকারকদের ভারতের বাইরে বিভিন্ন দেশ হতে পেঁয়াজ আমদানি করার জন্য উদ্ধুদ্ধ করা হয়। আমিদানি করা পণ্য নিবিঘ্নে খালাসের জন্য বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়েছে।  

এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড়মাসের মত সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযােগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে। সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রপ্তানি মূল্য চারগুন বাড়িয়েছেএবং ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দু'একদিন ধরে বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে করে পেঁয়াজ আমদানির উদ্যোগ দেওয়া হয়েছে।

** বাজারে আসছে গাছসহ পেঁয়াজ, কমেছে দাম

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।