ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

তিন কার্যদিবস পর সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
তিন কার্যদিবস পর সূচকের উত্থান

ঢাকা: টানা তিন কার্যদিবস পতনের পর রোববার (১৭ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক সাত পয়েন্ট এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২১ পয়েন্ট বেড়েছে। গত মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর রোববার প্রধান সূচক ডিএসইএক্স সাত পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭১৭ পয়েন্টে এবং ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৮৩ এবং ১৬৪২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৪৪ কোটি টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩১৯ কোটি টাকার।

ডিএসইতে ৩৪৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৭টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সাবমেরিন কেবলস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, স্ট্যান্ডার্ড সিরামিক, ওয়াটা কেমিক্যাল, ন্যাশনাল পলিমার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৪৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। সিএসইতে ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।