ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

সিলেটে তিন দিনে সাড়ে ১৬ কোটি টাকার কর আদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
সিলেটে তিন দিনে সাড়ে ১৬ কোটি টাকার কর আদায়

সিলেট: সিলেটে কর মেলায় তিন দিনে সাড়ে ১৬ কোটি টাকা আয়কর আদায় হয়েছে।

সপ্তাহব্যাপী আয়কর মেলার তৃতীয় দিন শনিবার (১৬ নভেম্বর) সিলেট বিভাগে কর আদায়ের পরিমাণ দাঁড়ায় ১৬ কোটি ৬১ লাখ এক হাজার ৭৯৮ টাকা।
 
এদিন সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ এবং বালাগঞ্জ ও গোলাপগঞ্জ উপজেলার মেলা থেকে নয় কোটি ৯৬ লাখ ৭৭ হাজার ৮০৭ টাকা কর আদায় হয়েছে।

আগের দুই দিনের আদায় ছিল ছয় কোটি ৬৪ লাখ ২৩ হাজার ৯৯১ টাকা।
 
এ তিন দিনে বিভাগজুড়ে নতুন ই-টিআইএন নিয়েছেন ২৩১ জন, রিটার্ন দাখিল করেছেন চার হাজার ৫৩৫ জন এবং সেবা নিয়েছেন ১০ হাজার ৯৮৬ জন।   
 
কর অঞ্চল সিলেটের উপ-কর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করেছেন।
 
মেলা থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, এদিন সিলেট নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আয়োজিত সাত দিনব্যাপী মেলার তৃতীয় দিনে আদায় হয় নয় কোটি ৮০ লাখ ৩৭ হাজার ২২৫ টাকা। বিপরীতে রিটার্ন দাখিল করেন ৯৯৮ জন, সেবা নেন তিন হাজার ৫১০ জন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন ৮১ জন।
 
এ নিয়ে সিলেটে নগরের কর মেলায় মোট রিটার্ন দাখিল করেছেন তিন হাজার ৯১ জন, সেবা নিয়েছেন ৮ হাজার ৮১ জন এবং ১৭৪ জন নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন করেছেন।
 
মৌলভীবাজারে দুই দিনে মেলা থেকে এক হাজার ৯০ জনের রিটার্ন দাখিলের বিপরীতে আদায় হয় ৩০ লাখ তিন হাজার ৪৩ টাকা। সেবা নিয়েছেন এক হাজার ৪৭৭ জন এবং এ জেলায় নতুন করদাতা হয়েছেন ৩৯ জন।  
 
শনিবার সুনামগঞ্জে মেলার প্রথম দিনে কর আদায় হয়েছে দুই লাখ দুই হাজার ২৮৬ টাকা। রিটার্ন দাখিল করেছেন ১৩৯ জন, সেবা নিয়েছেন ৮৭২ জন এবং এ জেলায় নতুন ই-টিআইএন নিয়েছেন ১৪ জন।
 
সিলেটের বালাগঞ্জ উপজেলায় মেলার দুই দিনে এক লাখ ৩২ হাজার ৬৩৫ টাকা কর আদায় করা হয়েছে। রিটার্ন দাখিল করেন ১৭৮ জন, সেবা নিয়েছেন ৫০১ জনে এবং তিনজন নতুন ই-টিআইএন নিয়েছেন।
 
এছাড়া জেলার গোলাপগঞ্জ উপজেলায় মেলার প্রথম দিনে রিটার্ন দাখিল করেন ৩৭ জন, বিপরীতে কর আদায় করা হয় ৮৯ হাজার ৭২০ টাকা এবং একজন নতুন ই-টিআইএন নিয়েছেন।
 
এর আগে শুক্রবার (১৫ নভেম্বর) সিলেট, মৌলভীবাজার ও বালাগঞ্জ থেকে চার কোটি ২১ লাখ আট হাজার ৬৮২ টাকা কর আদায় হয়েছে। সিলেট নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আয়োজিত সাত দিনব্যাপী মেলার দ্বিতীয় দিনে আদায় হয়েছে চার কোটি তিন লাখ ২১ হাজার ৫৮০ টাকা। মৌলভীবাজারে চার দিনব্যাপী মেলার প্রথম দিনে আদায় ১৬ লাখ ৮৯ হাজার ৬০২ টাকা। রিটার্ন দাখিল করেছেন ৩৩০ জন, সেবা নিয়েছেন ৫১০ জন এবং ১৪ জন নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন। বালাগঞ্জ উপজেলায় দুই দিনব্যাপী মেলার প্রথম দিনে ৯৭ হাজার ৫০০ টাকা আদায় হয়েছে। এখানে রিটার্ন দাখিল করেছেন ৪৭ জন, সেবা নিয়েছেন ২১৮ জন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন তিন জন।
 
এর আগে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সিলেটে মেলার উদ্বোধনী দিনে দুই কোটি ৪৩ লাখ ১৫ হাজার ৩০৯ টাকা কর আদায় হয়। এদিন মেলায় রিটার্ন দাখিল করেন এক হাজার ৮৫ জন এবং নতুন ই-টিআইএন নেন ৭৪ জন।
 
কর অঞ্চল সিলেটের উপ-কর কমিশনার কাজল সিংহ বলেন, মেলায় সার্ভিস ডেস্ক, ই-টিআইএন, রিটার্ন গ্রহণ, সঞ্চয়ী ব্যুরো, সামরিক-আধা সামরিক, সশস্ত্র বাহিনী ও মুক্তিযোদ্ধা বুথ, সিনিয়র সিটিজেন, আইনজীবী, নারী প্রতিবন্ধী ও সাংবাদিকদের ব্যাংকসহ ২৫টি বুথের মাধ্যমে সেবা দেওয়া হচ্ছে। ‘আমরা স্বাবলম্বী হবো, সবাই কর দেবো’ এ স্লোগানে সাত দিনব্যাপী আয়কর মেলা আগামী ২০ নভেম্বর পর্যন্ত চলবে।
 
বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এনইউ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa