ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

বরিশালে তৃতীয় দিনে ৮০ লাখ টাকার কর আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
বরিশালে তৃতীয় দিনে ৮০ লাখ টাকার কর আদায়

বরিশাল: বিভাগীয় শহর বরিশালের পাশাপাশি শনিবার (১৬ নভেম্বর) সকাল থেকে বরগুনা ও পিরোজপুর জেলায় আয়কর মেলা শুরু হয়েছে।

বরিশালে কর মেলা সাত দিনব্যাপী হলেও অন্য পাঁচ জেলায় চার দিনব্যাপী এবং বিভাগের পটুয়াখালী জেলার কলাপাড়া, গলাচিপা, পিরোজপুর জেলার নেছারাবদ, ভোলা জেলার লালমোহন ও ঝালকাঠি জেলার নলছিটি উপজেলায় দুই দিনব্যাপী কর মেলার আয়োজন করেছে বরিশাল কর অঞ্চল।  

এরমধ্যে সর্বশেষ শনিবার সকাল থেকে পিরোজপুর জেলার শহীদ ওমর ফারুক অডিটরিয়ামে এবং বরগুনা জেলায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে কর মেলা শুরু হয়েছে।

 

এর আগে শুক্রবার (১৫ নভেম্বর) সকাল থেকে পটুয়াখালী পৌর শহরের কর ভবনের অফিস চত্বরে এবং ঝালকাঠি পৌর শহরের ফাতেমা কনভেনশন সেন্টারে জেলা পর্যায়ের এবং বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল থেকে বরিশাল ক্লাবে বিভাগীয় পর্যায়ের কর মেলা শুরু হয়েছে।

বরিশাল কর অঞ্চলের উপ-কর কমিশনার (প্রশাসন) মো. আবুল কালাম আজাদ জানান, তৃতীয় দিনে বিভাগীয় শহর বরিশালের মেলায় ৪৫ লাখ ৯২ হাজার ৯৪৭ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি তৃতীয় দিনে রিটার্ন জমা দিয়েছেন এক হাজার ২৫৬ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৩৫ জন। আর সেবাগ্রহণ করেছেন দুই হাজার ৫২৭ জন।  

এছাড়া বরিশাল কর অঞ্চলের আওতায় ঝালকাঠি জেলায় মেলার দ্বিতীয় দিন শনিবারে দুই লাখ ৯৩ হাজার ৩৪৩ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ২৯১ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন পাঁচজন। আর সেবাগ্রহণ করেছেন ৭২০ জন।  

অপরদিকে পটুয়াখালী জেলায় মেলার দ্বিতীয় দিন শনিবারে পাঁচ লাখ ২৪ হাজার ৩৭ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৪৮১ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন সাতজন। আর সেবাগ্রহণ করেছেন ৩৪০ জন।  

এদিকে, পিরোজপুর জেলায় মেলার প্রথম দিন শনিবার ১০ লাখ ৭৩ হাজার ৮০২ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৩০৩ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ১৭ জন। আর সেবাগ্রহণ করেছেন ৮৯১ জন।  

এছাড়া বরগুনা জেলায় মেলার প্রথম দিন শনিবার ১৫ লাখ ৯ হাজার ৩৩৮ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ১৯৬ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ১৩ জন। আর সেবাগ্রহণ করেছেন এক হাজার ৫০ জন।  

সেই হিসেবে গোটা বরিশাল কর অঞ্চলে শনিবারে ৭৯ লাখ ৯৩ হাজার ৪৬৮ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ২১ হাজার ৪৩৭ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৭৭ জন। আর সেবাগ্রহণ করেছেন পাঁচ হাজার ৫২৮ জন।  

১৪ নভেম্বর থেকে শুরু হওয়া বরিশাল কর অঞ্চলের এ মেলা আগামী ২০ নভেম্বর শেষ হবে। নির্ধারিত স্থানে অনুষ্ঠিত এ মেলা প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় কর প্রদানকারীদের জন্য প্রয়োজনীয় বুথের ব্যবস্থা করা হয়েছে। যেখান থেকে নাগরিকরা যেকোনো ধরনের সেবা পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa