ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সময় বাড়ানোর দাবি জানাবে বিআইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১১

ঢাকা: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কর্তৃক জারিকৃত ব্যবসার হিসেব জমা দেওয়া সংক্রান্ত প্রজ্ঞাপনের জবাবের সময় বাড়ানোর দাবি জানাবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

রোববার সন্ধ্যায় জীবন বীমা কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বিআইএ’র চেয়ারম্যান শেখ কবীর হোসেন।



তিনি বলেন, আইডিআর’র জারিকৃত সার্কুলারে উল্লেখিত সময় অনুযায়ী জীবন বীমাগুলোর পক্ষে সারা বছরের আয় ব্যয়ের বার্ষিক হিসাব সমাপনীর প্রতিবেদন জমা দেওয়া সম্ভব নয়।

তিনি আরও বলেন, আগামী বছর থেকে বীমা কোম্পানির কাছ থেকে এ হিসাব নেওয়ার দাবি জানান।

তার মতে, দীর্ঘদিন থেকে চলে আসা একটি নিয়ম হঠাৎ করে পরিবর্তন করা সম্ভব নয়। কারণ অনেক কোম্পানি তাদের বাৎসরিক হিসেব শেষ করতে ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময় নিয়ে থাকে।

এমনকি এ বছরও বেশ কয়েকটি কোম্পানি তাদের বাৎসরিক হিসাব শেষ করতে পারেনি। সেক্ষেত্রে বীমা শিল্পের স্বার্থে নিয়ন্ত্রক সংস্থার উচিত হবে বীমা কোম্পানিগুলোকে আরও বেশি সময় দেওয়া।

একাধিক বীমা কোম্পানির এমডি জানিয়েছেন, ২০১০ সালে অধিকাংশ কোম্পানি তাদের ব্যবসা শেষ করেছে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে। অর্থাৎ তারা জানুয়ারি-ফেব্রুয়ারি মাস মিলিয়ে তাদের ব্যবসার হিসেব তৈরি করেছে। সুতরাং তারা মোট সময় নিয়েছে ১৩-১৪ মাস। আর এ বছর ২০১১ সালে ব্যবসার হিসেব দেখানো হবে ১০-১১ মাসের। অর্থাৎ ফেব্রুয়ারি থেকে ডিসেম্বর।

 সুতরাং ব্যবসার হিসেব কম আসবে। এতে করে কোম্পানি এবং আইডিআরএ উভয়ই ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন তারা।

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর সকল জীবন বীমা কোম্পানি এবং জীবন বীমা কর্পোরেশনকে ৩১ ডিসেম্বর ২০১১ সমাপ্ত অর্থবছরের ব্যবসার হিসাব দাখিলের নিদের্শ দেয় আইডিআরএ।

যা আগামী ১৫ জানুয়ারির মধ্যে আইডিআরএ’র কাছে জমা দিতে হবে। আইডিআরএ তাদের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বীমা কোম্পানিগুলোর প্রথম বর্ষ ব্যবসা, কমিশন প্রদান, নবায়ন প্রিমিয়াম, নবায়ন কমিশন, প্রশাসনিক ও অন্যান্য খরচসহ ১৫টি বিষয়ে তথ্য জানতে হবে।

এ হিসাব দিতে ব্যর্থ হলে কোম্পানিগুলোকে আইনানুযায়ী সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।