ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে দু’দিনে দেড় কোটি টাকার কর আদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
রাজশাহীতে দু’দিনে দেড় কোটি টাকার কর আদায়

রাজশাহী: রাজশাহীতে দু’দিনে দেড় কোটি টাকারও বেশি আয়কর আদায় করা হয়েছে। শুক্রবার (১৫ নভেম্বর) সাপ্তাহিক ছুটির দিনেও উপচেপড়া ভিড় ছিল রাজশাহী আয়কর মেলায়। ছুটি উপক্ষো করে কর দিতে এবং সেবা নিতে দিনভর আয়কর প্রদানকারীদের পদচারণায় মুখর ছিল রাজশাহী আয়কর ভবন প্রাঙ্গণ।

সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলার কথা থাকলেও করদাতাদের ভিড়ে তা গড়িয়ে যায় সন্ধ্যা পর্যন্ত। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) মেলা শুরুর পর দু’দিনে এই করাঞ্চলে এক কোটি ৭০ লাখ ১০ হাজার ৬৮৮ টাকা আয়কর জমা পড়েছে।

কর অঞ্চল রাজশাহীর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম জানান, দু’দিনে আয়কর মেলা থেকে এক কোটি ৭০ লাখ ১০ হাজার ৬৮৮ টাকা আয়কর জমা পড়েছে। এর মধ্যে প্রথম দিন আয়কর মেলা থেকে আদায় হয়েছে এক কোটি ২৭ লাখ চার হাজার ৩৮৭ টাকা। শুক্রবার দ্বিতীয় দিনে আদায় হয়েছে ৪৩ লাখ ছয় হাজার ৩০১ টাকা।

কর অঞ্চল রাজশাহীর উপ-কর কমিশনার (সদর দফতর-প্রশাসন) আবু নসর মো. মাহবুবুজ্জামান জানান, রাজশাহী আয়কর মেলার প্রথম দিন ৩ হাজার ৫শ জনকে তারা সেবা দিয়েছেন। এদিন এক হাজার ৪৮৮টি আয়কর রিটার্ন জমা পড়েছে। আর মেলার দ্বিতীয় দিন শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক হাজার ২৩৯টি আয়কর রিটার্ন জমা পড়েছে। আর নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন হয়েছে ৩৫টি।  

করদাতাদের উদ্বুদ্ধ করতে এবং কর ও আয়কর রিটার্ন জমা নিতে ২০ নভেম্বর পর্যন্ত চলবে সপ্তাহব্যাপী এ আয়কর মেলা। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আকরদাতারা মেলায় তাদের রিটার্ন দাখিল ও ই-রেজিস্ট্রেশন করতে পারছেন।

কর মেলায় আগতরা সহজেই আয়কর অধিক্ষেত্র জানতে পারছেন। আয়করদাতাদের রিটার্ন ফরম পূরণেও সহযোগিতা করা হচ্ছে। ব্যাংক বুথে আয়কর জমা দেওয়া যাচ্ছে। মুক্তিযোদ্ধা, নারী ও প্রতিবন্ধী করদাতার জন্য রয়েছে আলাদা ব্যবস্থা।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, নভম্বর ১৫, ২০১৯
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।