ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ছুটির দিনে ভিড় বেড়েছে আয়কর মেলায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
ছুটির দিনে ভিড় বেড়েছে আয়কর মেলায়

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজনে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকালে শুরু হওয়া এ মেলার পর্দা নামবে আগামী ২০ নভেম্বর। 

রাজধানীর পাশাপাশি বিভাগীয় শহরেও সপ্তাহজুড়ে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। এদিকে শুক্রবার (১৫ নভেম্বর) সাপ্তাহিক ছুটির দিনে রাজধানীর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে কর মেলায় ব্যাপক ভিড় দেখা গেছে।

 

সকালের দিকে করদাতাদের ভিড় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এ সংখ্যা। সহজেই সেবা পাওয়ায় খুশি করদাতারাও। সরেজমিন ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

এনবিআর সূত্র বলছে, দশম আয়কর মেলার প্রথম দিনে আদায় হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। রিটার্ন জমা হয়েছে ৬৩ হাজার ২৭২টি। সেবা গ্রহণ করেছেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন করদাতা।  

আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ৩৬৬ জন। গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নেন।  

রিটার্ন জমা হয় ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩টি। আর কর আদায় হয় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। নতুন নিবন্ধন করেন ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।

মেলায় প্রথমবারের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রিটার্ন জমা দেওয়া যাচ্ছে। একই ছাদের নিচে ই-টিআইএন, পুনর্নিবন্ধন, রিটার্ন জমাসহ নানা সেবা মিলছে। কর মেলায় করদাতারা আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে নানা সেবা পাচ্ছেন, কর পরিশোধের জন্য রয়েছে ব্যাংক বুথ।  

নারী, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। করদাতাদের সার্বিক বিষয়ে সহায়তার জন্য সহায়তা কেন্দ্রও রয়েছে।  

করদাতাদের আয়কর দেওয়ার বিষয়টি আরও সহজ করতে মেলায় মোবাইল ব্যাংকিং সুবিধা রয়েছে। এবারই প্রথম রকেট, ইউপে, বিকাশ, নগদ এবং শিওর ক্যাশ এনবিআরের ই-পেমেন্ট পোর্টালের সঙ্গে সংযুক্ত হয়েছে। ফলে সহজেই আয়কর দিতে পারছেন করদাতারা।

আয়কর রিটার্ন জমা দিতে আসা শাহিন আহমেদ বাংলানিউজকে বলেন, কোনো প্রকার ঝামেলা ছাড়াই রিটার্ন জমা দেওয়া যাচ্ছে। সহায়তা কেন্দ্র থেকে সব ধরনের প্রশ্নের উত্তর পাওয়া যাচ্ছে। সব মিলে বলা যায় এবারের আয়কর মেলা অন্যবারের চেয়ে ভালো এবং মনোরম।

এবার রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাতদিন, জেলা শহরগুলোয় ৪ দিন, ৪৮ উপজেলায় ২ দিন এবং ৮ উপজেলায় দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করেছে এনবিআর।  

সব মিলিয়ে দেশের ১২০ জায়গায় অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। মেলা চলছে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সপ্তাহব্যাপী মেলার পর্দা নামবে আগামী ২০ নভেম্বর।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯ 
ইএআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।