ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয়কর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
আয়কর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ফটো

ঢাকা: সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথমদিনেই আয়কর রিটার্ন দাখিল করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত  রাজধানীর রমনায় অবস্থিত অফিসার্স ক্লাবের মেলা প্রাঙ্গণে উপস্থিত হয়ে শেখ হাসিনার পক্ষে তার প্রতিনিধি সিদ্দিকুর রহমান এই আয়কর দাখিল করেন।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী তার প্রতিনিধির মাধ্যমে আয়কর দিয়েছেন।

তিনি নিজে উপস্থিত নেই। আইন অনুযায়ী যার কর তিনি নিজে না জানালে তা প্রকাশ করা যায় না বলেও জানান তিনি।

এর আগে ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এই স্লোগান নিয়ে রাজধানীসহ সারাদেশে জাতীয় আয়কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। এসময় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোয় চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং ৮ উপজেলায় দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করেছে এনবিআর। সবমিলে দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

মেলায় প্রথমবারের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রিটার্ন জমা দেওয়া যাচ্ছে। রকেট, ইউপে, বিকাশ, নগদ এবং শিওর ক্যাশ এনবিআরের ই-পেমেন্ট পোর্টালের সঙ্গে সংযুক্ত হয়েছে।

প্রতিবছরের মতো এবারও করদাতাদের জন্য আয়কর মেলায় কর বিবরণী থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক ও বুথ রয়েছে। করদাতাকে শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ রয়েছে।

এছাড়া অন্যান্যবারের সব সুযোগ-সুবিধার পাশাপাশি এবার মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাসহ সেনাবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথ রয়েছে।

গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নেন। রিটার্ন জমা হয় চার লাখ ৮৭ হাজার ৫৭৩টি। আর কর আদায় হয় দুই হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। নতুন নিবন্ধন নেন ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।