bangla news

দেশব্যাপী আয়কর মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৪ ২:৩২:৫১ পিএম
আয়কর মেলার উদ্বোধন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ছবি: বাংলানিউজ

আয়কর মেলার উদ্বোধন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এ স্লোগানকে সামনে রেখে রাজধানীসহ সারাদেশে শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে এ মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ও এনবিআরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাতদিন, জেলা শহরগুলোয় ৪ দিন, ৪৮ উপজেলায় ২ দিন এবং ৮ উপজেলায় দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করেছে এনবিআর। সব মিলিয়ে দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা। মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

মেলায় প্রথমবারের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রিটার্ন জমা দেওয়া যাচ্ছে।  প্রতিবছরের মতো এবারও করদাতাদের জন্য আয়কর মেলায় করবিবরণী থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক ও বুথ রয়েছে। করদাতাকে শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে।

করদাতাদের আয়কর দেওয়ার বিষয়টি আরও সহজ করতে মেলায় মোবাইল ব্যাংকিং সুবিধা রয়েছে। এবারই প্রথম রকেট, ইউপে, বিকাশ, নগদ এবং শিওর ক্যাশ এনবিআরের ই-পেমেন্ট পোর্টালের সঙ্গে সংযুক্ত হয়েছে। ফলে ই-পেমেন্টে মোবাইল ব্যাংকিং যুক্ত হওয়ার মাধ্যমে করদাতারা সহজেই আয়কর দিতে পারবেন।

অন্যান্য বারের সব সুযোগ-সুবিধার পাশাপাশি এবার মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাসহ সেনাবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথ রয়েছে।

গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নেন। রিটার্ন জমা হয় ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩টি। আর কর আদায় হয় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। নতুন নিবন্ধন নেন ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
এসএমএকে/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-14 14:32:51