bangla news

বৈষম্য দূর করতে ক্ষুদ্র-উদ্যোগগুলোর উন্নয়ন জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৩ ৯:৪৯:৫৬ পিএম
বক্তব্য রাখছেন তথ্য প্রতিমন্ত্রী ড. মো মুরাদ হাসান। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন তথ্য প্রতিমন্ত্রী ড. মো মুরাদ হাসান। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের প্রবৃদ্ধি ধরে রাখতে ও অর্থনৈতিক বৈষম্য দূর করতে উৎপাদনমুখী ক্ষুদ্র-উদ্যোগগুলোর বৈচিত্রায়ন ও আধুনিকায়ন জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বুধবার (১৩ নভেম্বর) ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘পিকেএসএফ’র উন্নয়ন মেলার-২০১৯’ অংশ হিসেবে প্রমোটিং মাইক্রোএন্টারপ্রাইজ ইন বাংলাদেশ: কারেন্ট স্ট্যাটাস অ্যান্ড ফিউচার প্রসপেক্ট শীর্ষক আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি তথ্য প্রতিমন্ত্রী ড. মো. মুরাদ হাসান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এ মেলার মাধ্যমে দেশের প্রান্তিক পর্যায়ে উৎপাদিত দ্রব্যের সঙ্গে রাজধানীবাসীর পরিচয় করিয়ে দেওয়ার জন্য পিকেএসএফ’র প্রশংসা করে তথ্য প্রতিমন্ত্রী ড. মো মুরাদ হাসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দ্রুতগামী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। যা আজ বিশ্ব দরবারে উন্নয়নের আদর্শ মডেল হিসেবে আমাদের সুপরিচিত।

পিকেএসএফ বাস্তবায়িত বিভিন্ন ক্ষুদ্র উদ্যোগের উল্লেখ করে তিনি এ খাতের উন্নয়নে পিকেএসএফ’র ভূমিকার প্রশংসা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ক্ষুদ্র উদ্যোগ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশব্যাপী নানান ধরনের ক্ষুদ্র উদ্যোগ সম্প্রসারণের মাধ্যমে তরুণদের সম্পৃক্ত করতে পারলে জনমিতিক লভ্যাংশের সুবিধা বাংলাদেশ গ্রহণ করতে পারবে। এই খাতের উন্নয়নের জন্য দক্ষতা বাড়াতে মানব সম্পদের উন্নয়ন ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

 পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, পিকেএসএফ দারিদ্র্য নিরসনের পথ পরিবর্তন করে উৎপাদনশীলতা ও উৎপাদন বাড়ানোর মাধ্যমে টেকসই উন্নয়নের পথে হাঁটছে।

ক্ষুদ্র উদ্যোগখাতের উন্নয়নে পিকেএসএফের বাস্তবায়িত গুচ্ছ উদ্যোগ কেন্দ্রগুলোর উল্লেখ করে তিনি বলেন, যে এর মাধ্যমে উদ্যোক্তাদের খরচ কমানো ও বেশি মুনাফা নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

সেমিনারে প্রমোটিং মাইক্রোএন্টারপ্রাইজ ইন বাংলাদেশ: কারেন্ট স্ট্যাটাস অ্যান্ড ফিউচার প্রসপেক্ট শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মো. ফজলুল কাদের, উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং বিষয়টির ওপর আলোচনা করেন ড. মো. আব্দুস সাত্তার মণ্ডল, প্রাক্তন উপাচার্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
জিসিজি/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-13 21:49:56