ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর সূচক কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
ডিএসইর সূচক কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১২ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ০ দশমিক ০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৪ ও ১৬৬৪ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৬ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৯৪টির এবং ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিক্যাল, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল পলিমার, ফরচুন সু, উত্তরা ব্যাংক, সুহৃদ, এমটিবি, কেপিসিএল ও লংকাবাংলা ফাইন্যান্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর।  

এ বাজারে ৩০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad