ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লন্ডনে চালু হলো ‘বাংলা বন্ড’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
লন্ডনে চালু হলো ‘বাংলা বন্ড’ বন্ড উদ্বোধন অনুষ্ঠান

ঢাকা: লন্ডন স্টক এক্সচেঞ্জে প্রথমবারের মতো চালু হলো ‘বাংলা বন্ড’।

সোমবার (১২ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে লন্ডনে বাংলা বন্ড চালু হয় বলে দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্র জানিয়েছে।

ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন ও লন্ডন স্টক এক্সচেঞ্জের যৌথ সহায়তায় বাংলাদেশি টাকার এ বন্ড চালু করা হয়।

বন্ড উদ্বোধন উপলক্ষে ‘দ্য রিং দ্যা বেল’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন। বাংলা বন্ড চালু বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের একটি বড় পদক্ষেপ। এই বন্ড চালুর মাধ্যমে বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ আরো সহজতর হবে।

এসময় মন্ত্রী উল্লেখ করেন, বাংলা বন্ড চালুর পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান, এমনকি বাংলা বন্ড নামকরণটিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বলে জানান তিনি। আইএফসি ও লন্ডন স্টক এক্সচেঞ্জকে ধন্যবাদ জানিয়ে আজকের এমন একটি ঐতিহাসিক দিনকে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেন।

বন্ড চালুর ফলে প্রবাসীদের বিনিয়োগের সুযোগ তৈরি হলো। লন্ডনের বাংলাদেশ হাইকমিশন জানায়, ১০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ টাকার বন্ড ছাড়া হয়েছে। তিন বছর মেয়াদি এই বন্ডের বার্ষিক সুদের হার ৬ দশমিক ৩ শতাংশ। ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন এই অর্থের গ্রেন্টার।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
টিআর/এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad