bangla news

সিলেটে ৪০ হাজার করদাতা বাড়াতে কাজ চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১১ ৭:৩৮:০৫ পিএম
বক্তব্য রাখছেন কর অঞ্চল সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন কর অঞ্চল সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা। ছবি: বাংলানিউজ

সিলেট: পুরাতন করদাতাদের ওপর চাপ সৃষ্টি না করে নতুন করদাতা বাড়ানোর কাজ চলছে জানিয়েছেন কর অঞ্চল সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা।

তিনি বলেন, এ লক্ষ্যে সিলেটে ৪০ হাজার করদাতা বাড়ানোর জন্য কর অঞ্চল সিলেটের লোকজন বাড়ি বাড়ি, মার্কেট ও সাব রেজিস্ট্রারি অফিসে দলিলে কেনাবেচাসহ বিভিন্ন সোর্সে নতুন করদাতা বাড়ানোর চেষ্টা করছি।

বর্তমানে সিলেট কর অঞ্চলে করদাতার সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৬৪০ জন। এরমধ্যে ১ লাখ ১৯ হাজার ৯২২ জন ইনঅ্যাক্টিভ। যারা কোনো না কোনো সময় ফাইল খুলেছেন। কিন্তু আয়কর দেন না। তাদের অনেকের ব্যবসা নেই, কেউ দেশের বাইরে, তাই তাদের খুঁজে বের করা কঠিন হয়ে গেছে উল্লেখ করে কর কমিশনার বলেন, জুন ২০১৯ পর্যন্ত রিটার্ন দিয়েছেন  মাত্র ৬৮ হাজার। 

সোমবার (১১ নভেম্বর) নগরের হাউজিং এস্টেট কর অঞ্চল সিলেটের অস্থায়ী কার্যালয়ে আয়করমেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

কর কমিশনার বলেন, ২০১৯-২০ সালে ৯৬২ কোটি টাকা টার্গেট নিয়ে এগুচ্ছে সিলেট কর অঞ্চল। গত বছর এ লক্ষ্যমাত্রা ছিল ৮৬২ কোটি। এরমধ্যে ৬২৯ কোটি ৫৬ লাখ টাকা আদায় হয়েছিল। যেখানে দেশজ উৎপাদনের (জিডিপি) লক্ষ্যমাত্রা ৮ শতাংশ কর অঞ্চলের অর্জন ছিল।

তিনি আরও বলেন, করদাতাদের উৎসাহিত করতে এবারও ৪ ক্যাটাগরিতে ৩৫ জনকে সেরা করদাতা পুরস্কারে ভূষিত করা হচ্ছে। আগামী ১৩ নভেম্বর নগরের রিকাবিবাজার মোহাম্মদ আলী জিমনেশিয়ামে তাদের সম্মাননা দেবে কর অঞ্চল সিলেট। পর দিন ওই ভেন্যুতে ১৪-২০ নভেম্বর পর্যন্ত আয়করমেলা চলবে। মেলার উদ্বোধন করবেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।

এছাড়া মৌলভীবাজার জেলায় ১৫-১৮ নভেম্বর চারদিন মেলা চলবে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে। সুনামগঞ্জে ১৬-১৯ নভেম্বর চারদিন ডিএস রোডের শহীদ আবুল হোসেন মিলনায়তনে। হবিগঞ্জে ১৭-২০ নভেম্বর চারদিন কলেজ রোড জেলা অডিটরিয়ামে মেলা অনুষ্ঠিত হবে। 

উপজেলা পর্যায়ে সিলেটের গোলাপগঞ্জে আসিদ আলী কমপ্লেক্সে ১৬ ও ১৭ নভেম্বর, সুনামগঞ্জের ছাতক উপজেলার মণ্ডলীভোগ মতিন ভিউতে ১৭ ও ১৮ নভেম্বর, সিলেটের বালাগঞ্জে তাজপুর বাজার মশ্রব আলী কমপ্লেক্সে ১৫ ও ১৬ নভেম্বর, মৌলভীবাজারের শ্রীমঙ্গলের হাউজিং এস্টেট ৩ নম্বর রোডে ৫০/বি অফিস প্রাঙ্গণে ১৭ ও ১৮ নভেম্বর এবং জেলার কুলাউড়ায় মহিলা কলেজ রোডে ১৫৭ টিটিডিসি এরিয়া সড়কে ১৮ ও ১৯ নভেম্বর মেলা অনুষ্ঠিত হবে। মেলায় ২১টি স্টল থাকবে। প্রতিটি স্টল থেকে গ্রাহকদের ওয়ানস্টপ সার্ভিস দেওয়া হবে।      

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- যুগ্ম কর কমিশনার পঙ্কজ লাল সরকার, সাহেদ আহমেদ চৌধুরী, উপ-কর কমিশনার কাজল সিংহ। 

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
এনইউ/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   সিলেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-11 19:38:05