bangla news

এনবিআরের বিরুদ্ধে এফসিটিসি লঙ্ঘনের অভিযোগ ১৬ সংগঠনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১১ ৩:৫১:১৪ পিএম
মানববন্ধনে তামাকবিরোধী ১৬ সংগঠনের নেতারা, ছবি: জিএম মুজিবুর

মানববন্ধনে তামাকবিরোধী ১৬ সংগঠনের নেতারা, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি চূড়ান্তকরণে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তামাক কোম্পানির পক্ষ অবলম্বন করে ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে তামাকবিরোধী ১৬টি সংগঠন।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে রাজধানীর কাকরাইলের এনবিআর কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন করে তারা এ অভিযোগ তুলে। তামাক নিয়ন্ত্রণ নীতি নস্যাৎ করে তামাক কোম্পানিকে এনবিআরের সহযোগিতার প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রণীত খসড়া জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি ২০১৯ চূড়ান্তকরণে তামাক কোম্পানির মতামত গ্রহণ করতে চায় এনবিআর। এ জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ জানানোর জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে সংস্থাটি। অথচ গত দুই বছর ধরে আমরা এই নীতিমালা নিয়ে কাজ করেছি। চূড়ান্ত হওয়ার পর্যায়েও চলে এসেছে। এ মুহূর্তে এনবিআরের এই সিদ্ধান্ত আত্মঘাতী ছাড়া আর কিছু নয়।

তারা বলেন, এফসিটিসি আর্টিকেল ৫.৩ এর ১৩ ধারায় তামাক নিয়ন্ত্রণের জন্য নীতি প্রণয়ন এবং বাস্তবায়নে সরকারের তামাক কোম্পানির প্রভাবমুক্ত থাকতে সুপারিশ করা হয়েছে। এফসিটিসিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ সরকার তামাক নিয়ন্ত্রণ নীতিমালা ও পদক্ষেপগুলো তামাক কোম্পানির ব্যবসায়িক ও অন্যান্য স্বার্থ থেকে সুরক্ষা করতে অঙ্গীকারবদ্ধ। তাই সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে এনবিআরের উচিত হবে তামাক কোম্পানির হস্তক্ষেপমুক্ত থাকা এবং তামাক নিয়ন্ত্রণ নীতি চূড়ান্তকরণে তামাক কোম্পানির মতামত গ্রহণ করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ না করা। একইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে তামাক নিয়ন্ত্রণ নীতি প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা করার মাধ্যমে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের পথ সুগম করতে এনবিআরকে আমরা আহ্বানও জানাচ্ছি।

মানববন্ধনে বক্তব্য রাখেন ঢাকা আহসানিয়া মিশনের পরিচালক মোখলেসুর রহমান, মাদকবিরোধী সংগঠন প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন আহমেদ প্রমুখ।

এতে ১৬টি সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহসানিয়া মিশন, ডব্লিউবিবি ট্রাস্ট, এসিডি, ইপসা, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, গ্রাম উন্নয়ন কমিটি, বিইআর, তাবিনাজ, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, সুপ্র, বিটা, প্রজ্ঞাসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠন সম্মিলিতভাবে অংশগ্রহণ করে।

মানববন্ধন শেষে তাদের একটি প্রতিনিধি দল এনবিআর চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দেন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
এসএমএকে/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-11 15:51:14