bangla news

নাইরোবির সামিটে দেশের অর্জন তুলে ধরবেন পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১১ ৩:০৪:৩০ পিএম
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, ফাইল ফটো

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, ফাইল ফটো

ঢাকা: কেনিয়ার রাজধানী নাইরোবিতে অনুষ্ঠিত ২৫তম জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে (আইসিপিডি) যোগ দিতে ঢাকা ছেড়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সম্মেলনটিতে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০’ অর্জনে করণীয় দিক নিয়ে আলোচনা হবে। তাতে বাংলাদেশের অর্জন ও লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাধা নিয়ে বিস্তারিত তুলে ধরেবন এমএ মান্নান।

সোমবার (১১ নভেম্বর) সকালে নাইরোবির উদ্দেশে ঢাকা ছাড়েন পরিকল্পনামন্ত্রী। তার নেতৃত্বে উন্নয়ন কৌশলে জনসংখ্যা বৃদ্ধি এবং যৌন এবং প্রজননস্বাস্থ্যের বিষয়গুলোও ঠাঁই পাবে আইসিপিডিতে।

পরিকল্পনা মন্ত্রণালয় জানায়, বিগত বছরের চেয়ে বাংলাদেশের মানুষের বর্তমান গড় আয়ু কিছুটা বেড়ে ৭২ দশমিক তিন হয়েছে। এর মধ্যে পুরুষের আয়ু ৭০ দশমিক আট বছর। আর নারীর ৭৩ দশমিক আট বছর। কেননা, ২০১৭ সালে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৭২ বছর। ২০১৬ সালে ৭১ দশমিক ছয় ছিল। ২০১৫ সালে ৭০ দশমিক নয়। ২০১৪ সালে ছিল ৭০ দশমিক সাত বছর। ২০১৩ সালে গড় আয়ু ছিল ৭০ দশমিক চার বছর। এছাড়া ২০০৮ সালে গড় আয়ু ছিল ৬৬ দশমিক আট বছর। এসব বিষয় নিয়েও আলোচনা হবে আইসিপিডিতে।

এদিকে, প্রতিবছর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভাইটাল স্ট্যাটিসটিকস প্রকাশ করে থাকে। এ পরিসংখ্যানের মাধ্যমে একজন মানুষের জন্ম, মৃত্যু, জীবনসীমা- এসব অবধারিত বিষয়ের চিত্র উঠে আসে।

বিবিএস জানায়, দেশের অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রয়েছে। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি আট দশমিক ১৩ ভাগ। মাথাপিছু আয়ের পরিমাণ এক হাজার ৯০৯ ডলার। এছাড়া অর্থনৈতিক ও সামাজিক সূচকে এগিয়ে যাওয়ায় বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে। দেশে দারিদ্র্য হার কমছে। ক্ষুধামুক্ত দেশ সব খাতে এগিয়ে যাচ্ছে। আর এমন চিত্র উঠে এসেছে এমএসভিএস প্রকল্পের ২০১৮ সালের জরিপে।

এছাড়া ২০১৮ সালে জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার এক দশমিক ৩৩ শতাংশ। যা ২০১৭ সালে ছিল এক দশমিক ৩৪ শতাংশ।

এসব বিষয়ও নাইরোবির এই সামিটে তুলে ধরবেন পরিকল্পনামন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
এমআইএস/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-11 15:04:30