bangla news

পিকেএসএফ’র উন্নয়ন মেলা ১৪ নভেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১১ ১:২১:৩৪ পিএম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন পিকেএসএফ’র সভাপতি ড. কাজী খলিকুজ্জামান।  ছবি: ডিএইচ বাদল

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন পিকেএসএফ’র সভাপতি ড. কাজী খলিকুজ্জামান। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রাজধানীতে সপ্তাহব্যাপী উন্নয়ন মেলা আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থেকে শুরু হবে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উদ্যোগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে।

পিকেএসএফ’র বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীদের উৎপাদিত পণ্য প্রদর্শনী ও বাজার সম্প্রসারণে লক্ষে এ মেলা আয়োজক করেছে সংস্থাটি। ২০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

সোমবার (১১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার সময়সূচি জানান পিকেএসএফ’র সভাপতি ড. কাজী খলিকুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মঈনউদ্দীন আবদুল্লাহ, উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ, জসীম উদ্দিন প্রমুখ।

কাজী খলিকুজ্জামান জানান, বৃহস্পতিবার সকালে উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় দারিদ্র বিমোচন, টেকসই উন্নয়ন ও মানব মর্যাদা প্রতিষ্ঠায় বিশেষ অবদানের জন্য একজন বিশিষ্ট ব্যক্তিকে আজীবন সম্মাননা দেওয়া হবে।

উন্নয়ন মেলায় পিকেএসএফ’র অর্থায়ন ও কারিগরি সহায়তায় দরিদ্র জনগোষ্ঠীর উৎপাদিত পণ্যেও প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা থাকবে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পিকেএসএফ’র সহযোগী সংস্থা, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা ও তথ্যপ্রযুক্তি এবং সেবামূলক প্রতিষ্ঠানসহ ১৩০ প্রতিষ্ঠানের ১৯০টি স্টল এ মেলায় স্থান পাবে। নিত্য ব্যবহার্য পণ্য, প্রান্তিক ক্ষুদ্র উৎপাদকদের উৎপাদিত বিষমুক্ত কৃষিপণ্য, খাদ্যদ্রব্যসহ বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী, প্রসিদ্ধ ও সমাদৃত পণ্য মেলায় স্থান পাবে। মেলায় নির্বাচিত শিল্পীদের পাশাপাশি তৃণমূল পর্যায়ের শিল্পী ও পিকেএসএফ’র নিজস্ব শিল্পীদের অংশগ্রহণে প্রতি সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের পিকেএসএফ উন্নয়ন মেলায় প্রতিবারের মতো থাকছে উন্নয়ন বিষয়ে সেমিনার। সবমিলিয়ে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের বিষয়- প্রোমোটিং মাইক্রোএন্টারপ্রাইজ ইন বাংলাদেশ: কারেন্ট স্ট্যাটাস অ্যান্ড ফিউচার প্রসপেক্ট; এস্টাবলিশিং হিউম্যান ডিগনিটি থ্রু এনরিচ প্রোগ্রাম অব পিকেএসএফ; ইম্পিলেটেনশন অব এসডিজি’স ইন বাংলাদেশ: কারেন্ট স্ট্যাটাস অ্যান্ড ফিউচার প্রসপেক্ট; এম্পিলমেন্ট জেনারেশন ইন রুলাল বাংলাদেশ ইন দ্য কনটেক্স অব টেকনোলজিক্যাল অ্যাডভান্সমেন্ট এবং লিভলিহুড এনহেচমেন্ট থ্রু মর্ডান এগ্রিকালচার প্র্যাকটিসস: পিকেএসএফ’স এক্সিপেরিয়েন্সস।

সেমিনারের মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, সরকারের নীতিনির্ধারক, অর্থনীতিবিদ, উন্নয়নকর্মী, সমাজকর্মী ও গবেষকরা অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
ডিএন/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-11 13:21:34