bangla news

ভোলায় ৫৭ হাজার হেক্টর জমির ফসল ক্ষতির আশঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১০ ৬:১৩:৪৪ পিএম
পানিতে তলিয়ে গেছে ধান। ছবি: বাংলানিউজ

পানিতে তলিয়ে গেছে ধান। ছবি: বাংলানিউজ

ভোলা: ভোলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে জেলায় ৫৭ হাজার ১৮৭ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমন ধান ও খেসারি ডাল। এছাড়াও পান ও শীতকালীন সবজি ২৫ ভাগ ক্ষতি হওয়ার আশঙ্কা করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অফিসের তথ্যমতে, এ বছর জেলায় আমন আবাদ হয়েছে এক লাখ ৭৯ হাজার ২৮০ হেক্টর। এরমধ্যে আক্রান্ত হয়েছে ৫৩ হাজার ৭৮৩ হেক্টর। শীতকালীন সবজি আবাদ হয়েছে ২ হাজার ৭৪২ হেক্টর, দুর্যোগে আক্রান্ত হয়েছে পুরো জমি। 

অন্যদিকে, খেসারি ডালের আবাদ হয়েছে ৫৩৬ হেক্টর যার সম্পূর্ণ আক্রান্ত এবং পান আবাদ হয়েছে ৫৩৬ হেক্টর যারমধ্যে দুর্যোগের কবলে ১৩৪ হেক্টর। দুর্যোগ কবলিত ফসলের মধ্যে আমন ধান ১০ ভাগ, শীতকালীন সবজি ও ডাল শতভাগ এবং পান ক্ষতিগ্রস্ত হতে পারে ২৪ ভাগ।

ভোলা সদরের ভেলুমিয়া ইউনিয়নের খোকন শীল বাংলানিউজকে জানান, বেশিরভাগ ধান পানিতে তলিয়ে রয়েছে। অধিকাংশ হেলে পড়েছে। এখানে ক্ষয়ক্ষতির সম্ভাবনা অনেক বেশি।

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ বাংলানিউজকে জানান, আমরা কৃষকদের দ্রুত পানি সেচ দিতে বলেছি। এছাড়াও মাঠে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ভোলা ঘূর্ণিঝড় বুলবুল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-10 18:13:44