bangla news

ঢাকা গ্লোবাল ডায়লগ শুরু সোমবার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১০ ৩:৩৭:৪১ পিএম
সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীতে আগামী ১১ নভেম্বর (সোমবার) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ঢাকা গ্লোবাল ডায়ালগ।

রোববার (১০ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক, আন্তর্জাতিক রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা বিষয় নিয়ে এই ডায়লগে আলোচনা হবে।

বিস ও ভারতের অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এই ডায়ালগের আয়োজন করেছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিস মহাপরিচালক  এ কে এম আব্দুর রহমান ও ওআরএফ প্রেসিডেন্ট সমীর সরণ।

তারা জানান, চলতি বছরের ১১-১৩ নভেম্বর রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকা ডায়লগ অনুষ্ঠিত হবে। এতে প্রবৃদ্ধি, বাণিজ্য, নিরাপত্তা, পোশাক শিল্প, জলবায়ু নিরাপত্তা, স্বাস্থ্য ও পুষ্টি, অবকাঠামো ও প্রভাব বিস্তারে রাজনৈতিক অর্থনীতি, ব্লু -ইকনোমি, আন্তঃমহাদেশী হুমকি, সাইবার নিরাপত্তা, সহিংস চরমপন্থার বিরুদ্ধে লড়াই নারী নেতৃত্ব, নারী উদ্যোগ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে। বিশ্বের ৪৫টি দেশ থেকে প্রায় ১৫০ জন ব্যক্তি এই ডায়লগে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে বিস মহাপরিচালক এ কে এম আব্দুর রহমান বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ কয়েক বছর ধরে সাত শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে। চলতি অর্থবছরে এই প্রবৃদ্ধির হার আট শতাংশে উন্নীত হবে বলে এডিবির রিপোর্টে বলা হয়েছে। এই ধারা চললে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে ও ’৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। প্রযুক্তি ব্যবহার ও দূরদর্শী পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে একটি জনবহুল দেশ কীভাবে উন্নত দেশের দিকে এগিয়ে যেতে পারে বাংলাদেশ তার উৎকৃষ্ট উদাহরণ।

বাংলাদেশের ভবিষ্যত তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও সংশ্লিষ্ট। এই প্রেক্ষাপটে বাংলাদেশ বৃহত্তর ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশগুলোর সঙ্গে সহযোগিতামূলক কাঠামো গঠনের মাধ্যমে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগ্রহী। ঢাকা গ্লোবাল ডায়লগে অন্যান্য দেশগুলোর সঙ্গে অংশীদারিত্ব ও সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলো পর্যালোচনা করবে।

সোমবার ঢাকা গ্লোবাল ডায়ালগের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী পর্বে আরও উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া বাকি পর্বে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতীয় জনতা পার্টির সাধারণ সম্পাদক রাম মাধব, ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, ওআরএফ’র সভাপতি সমীর সরণ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
টিআর/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-10 15:37:41