ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিহ্যাব মেলায় দর্শনার্থীদের ভিড়, মালিকদের ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১১

ঢাকা: পাঁচ দিনব্যাপী রিহ্যাব মেলা শনিবার সন্ধ্যা ছয়টায় দ্বিতীয় দিনের মতো শুরু হয়। আর শুরুর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ক্রেতাদের ভিড়।



বাইরে প্রচণ্ড শীত উপেক্ষা করেই তারা নিজের জন্য বা নিজের প্রিয়জনের জন্য একটু মাথা খোঁজার ঠাই বেছে নিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসতে থাকে। তবে সময় কম থাকায় তারা হতাশা প্রকাশ করেন অনেকেই। অংশ গ্রহণকারী স্টল প্রতিনিধিরা ক্ষুব্ধ।

প্রসঙ্গত, মেলার কো-স্পন্সর হিসেবে দেশের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরার গ্রুপসহ ২৫টি কোম্পানি অংশ নিয়েছে।

এদিন, একই স্থলে আওয়ামী লীগের দলীয় অনুষ্ঠান থাকায় বেলা ১০টার পরিবর্তে শুরু হয় সন্ধ্যা ছয়টায়। এছাড়া রোববার অভিবাসী দিবসের অনুষ্ঠান থাকায় মেলা শুরু হবে দুপুর একটার পর থেকে।

আয়োজকরা জানান, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে নির্ধারিত সূচি অনুযায়ী শনিবার সকাল ১০টায় মেলা শুরু হওয়ার কথা ছিল। তবে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান থাকার কারণে মেলা ওই সময়ে শুরু হয়নি। বিষয়টি মেলা শুরুর দিনেই অংশ গ্রহণকারীদের জানিয়ে দেওয়া হয়েছে।

তবে তারপরও মেলায় অংশ নেওয়া আবাসন ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, পাঁচ দিনব্যাপী মেলার দুদিন এভাবে যাওয়ায় তাদের অংশগ্রহণ এবং যে পরিমাণ সাড়া পাওয়ার আশা নিয়ে এসেছিলো তা সফল হবে না। ফলে আর্থিক ক্ষতি গুণতে হবে। এছাড়া নষ্ট হবে শ্রম।

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশনের (রিহ্যাব) উদ্যোগে এই মেলা গত ১৫ ডিসেম্বর শুরু হয়। চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

মেলার আয়োজক সূত্রে জানা যায়, রিহ্যাব মেলা, ২০১১-এর দর্শনার্থীদের জন্য সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়। শুক্রবার ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে রিহ্যাব মেলা বন্ধ থাকে।

অংশ নেওয়া আরএফ বিল্ডার্স লিমিটেডের বিপণন ও বিক্রয় বিভাগের প্রধান মো. আবু সুফিয়ান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, ‘দুদিন বিভিন্ন অনুষ্ঠান থাকায় মেলাতে দর্শনার্থী কম আসবে, এমনটাই স্বাভাবিক। এছাড়া শনিবার মেলা শুরু হলো সন্ধ্যা ছয়টার পর। প্রচণ্ড শীতের কারণে মানুষ আসতে চায় না। যে পরিমাণ ভিড় দেখছি। খারাপ না। তবে আরও আগে চালু হলে দর্শনার্থী অবশ্যই আরো বেশি আসতো। ’

ডাইনেস্টি ডেভেলপমেন্টের বিক্রয় এবং বিপণন বিভাগের ব্যবস্থাপক মো. সাঈদ হোসাইন বলেন, ‘যে আশা নিয়ে মেলাতে এসেছিলাম, মনে হচ্ছে না সফল হব। তারপরও আরও দুদিন আছে দেখা যাক। ’ দুদিন মেলায় অল্প সময় খোলা থাকায় ক্ষোভ প্রকাশ করেন এই কর্মকর্তা।

মেলাতে স্ত্রীকে সঙ্গে করে এসেছেন মিরপুরের বাসিন্দা মো. ফরিদুজ্জামান। তিনি বলেন, ‘শনিবার আমার অফিস বন্ধ। তাই দেরিতে শুরু হলেও এসেছি। কারণ পরে আর আসতে পারব না। কিন্তু সময় কম থাকায় সিদ্ধান্ত নিতে পারলাম না। তবে তথ্য নিয়ে গেলাম। ’
 
এবারের মেলায় মোট ২৮৩টি ডেভেলপার প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এর মধ্যে ২৮১টি রিয়েল এস্টেট ডেভেলপার প্রতিষ্ঠান এবং দুটি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান রয়েছে।

বাংলাদেশে ২০০১ সালে ১১টি প্রতিষ্ঠান নিয়ে রিহ্যাব প্রথম মেলা শুরু করে। বর্তমানে রিহ্যাবের সদস্য সংখ্যা ১ হাজার ৮১।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, ১৭ ডিসেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।