bangla news

বাংলাদেশ প্রযুক্তিনির্ভর তারুণ্য শক্তির দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ৮:৩৮:১৪ পিএম
বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ ই রেনে হোলেনস্টাইন। ছবি: বাংলানিউজ

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ ই রেনে হোলেনস্টাইন। ছবি: বাংলানিউজ

ঢাকা: দারিদ্র্যপীড়িত নয়, বাংলাদেশ এখন উচ্চ প্রবৃদ্ধির ও তথ্যপ্রযুক্তিনির্ভর তারুণ্য শক্তির দেশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

বুধবার (৬ নভেম্বর) ঢাকায় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ ই রেনে হোলেনস্টাইন বিডার কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে সিরাজুল ইসলাম এ মন্তব্য করেন।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের সার্বিক সাহায্য ও সহযোগিতা করাই বিডার প্রধান কাজ। এখন ঘরে বসেই বিডার রেজিস্ট্রেশন, ই-টিন, ভিসা ওয়ার্ক পারমিট, ওয়েবসাইটে প্রেরিত রেমিট্যান্স, রয়্যালিটি, বহির্মুখী প্রত্যাবাসন ফি প্রভৃতি ভার্চুয়াল সেবা বিনিয়োগকারীরা অনলাইনের মাধ্যমেই পাবেন। এজন্য বিডার কার্যালয়ে আসার কোনো দরকার পড়বে না।

তিনি আরও বলেন, অধিক হারে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে, যেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিউনিকেশনসহ সব ধরনের বিনিয়োগ সেবা অতিদ্রুত দেওয়া সম্ভব। এছাড়া আমাদের রয়েছে ১২টি হাইটেক পার্ক।

বাংলাদেশে পেশাদার অনলাইন ফ্রিল্যান্সারের সংখ্যা ষাট হাজারের বেশি উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, আগামী পৃথিবী হবে তথ্যপ্রযুক্তিনির্ভর, আর আমাদের কিশোর-তরুণেরা সেভাবেই গড়ে উঠছে।

সৌজন্য সাক্ষাৎকালে তারা বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি, বর্তমান অবস্থা, ভবিষ্যৎ পরিকল্পনা, ইজ অব ডুইং বিজনেস এবং বিনিয়োগের গুরুত্বপূর্ণ সেক্টর নিয়ে আলোচনা করেন। 

এসময় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হোলেনস্টাইন দ্রুতগতিতে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশে বাণিজ্যের পরিবেশ ও অর্থনৈতিক উচ্চপ্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা সুইস ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী করে তুলেছে।

পারস্পরিক মতবিনিময়কালে সুইস রাষ্ট্রদূত হোলেনস্টাইন বাংলাদেশের সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা, বন্দর সুবিধা, প্রাযুক্তিক সক্ষমতা প্রভৃতি নিয়ে আলোচনা করেন।  
 
সাক্ষাৎকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক মো. আরিফুল হক ও শাহ মো. মাহবুব উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এসএমএকে/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-06 20:38:14