bangla news

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ৫:১০:২৬ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৬ নভেম্বর) সূচকের বড় উত্থান হয়েছে পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫৫ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৯ ও ১৬৫৪ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৭ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৮১টির এবং ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ব্র্যাক ব্যাংক, জেনেক্স ইনফোসিস, লংকাবাংলা, ভিএফএস থ্রেড ডাইং, স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিক, ফার্মা এইডস এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৪৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। 

এ বাজারে ১৯ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-06 17:10:26