ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচিতে সহায়তা দেবে জাইকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৯
‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচিতে সহায়তা দেবে জাইকা

ঢাকা: সরকারের ঘোষিত ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি এগিয়ে নিতে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা)।

মঙ্গলবার (৫ নভেম্বর) সচিবালয়ে জাইকার প্রতিনিধিদল সাক্ষাৎ করতে এলে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বাংলাদেশের গ্রামীণ অবকাঠামো খাতে জাপানি সহায়তা বাড়ানোর আহ্বান জানান।

প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হিতোশী হিরাতা।

জাপানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। বাংলাদেশে স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জাইকা দীর্ঘদিন ধরে কাজ করছে। বর্তমান সরকারের অন্যতম অঙ্গীকার ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে গ্রামীণ অবকাঠামো খাতে অর্থায়ন ও প্রযুক্তি সহায়তার দরকার।

জাইকা প্রতিনিধিদল মন্ত্রীকে জানান, বাংলাদেশ জাইকার সর্বোচ্চ সহায়তা গ্রহণকারী দেশের মধ্যে অন্যতম। বাংলাদেশে শহর ও গ্রামীণ উন্নয়নে, সুশাসন প্রতিষ্ঠায় ও দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান কাজ করছে। বর্তমানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৮টি প্রকল্পে জাপানি ঋণ ও সহায়তার পরিমাণ প্রায় ১৩ হাজার ৬১৪ কোটি টাকা।

জাইকা প্রতিনিধিদল ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি এগিয়ে নিতে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। তারা বাংলাদেশে বর্জ্য ব্যবস্থাপনায় আরও ভূমিকা রাখার সুযোগ চান। বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্নক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য তারা মন্ত্রীকে জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাপান সফরের আমন্ত্রণ জানান।

মন্ত্রী তাদের আমন্ত্রণ গ্রহণ করে জানান, নভেম্বর মাসের শেষ সপ্তাহে তিনি জাপান সফর করবেন।  

এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, জাইকা বাংলাদেশ অফিসের সিনিয়র প্রতিনিধি কোজি মিতোমোরী, প্রতিনিধি হিয়োকী ওয়াটানাবে প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এমআইএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।